ব্রেকিং নিউজ

ঢাকা উত্তর নির্বাচনে আ‌.লীগের প্রার্থী নোয়াখালীর আনিসুল হক

hqdefaultপ্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রাক্তন সভাপতি আনিসুল হককে ডিএনসিসি নির্বাচনে মেয়র প্রার্থী করা হচ্ছে বলে জানান।  

বৈঠক সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী হিসেবে এফবিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি আনিসুল হকের নাম জানিয়েছেন প্রধানমন্ত্রী। তবে দক্ষিণে এখনো প্রার্থী চূড়ান্ত হয়নি। এটি পরে করা হবে বলে প্রধানমন্ত্রী বৈঠকে জানান।

 ২০১১ সালের ২৯ নভেম্বর জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগ করা হয়। অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন হয় ২০০২ সালের এপ্রিল মাসে। এরপর টানা প্রায় ১০ বছর মেয়রের দায়িত্ব পালন করেন বিএনপি নেতা সাদেক হোসেন খোকা। ২০০৭ সালের ১৫ মে তার মেয়াদ শেষ হওয়ার পরও তিনি দীর্ঘদিন মেয়রের দায়িত্ব পালন করেন। পরে সরকার প্রশাসক নিয়োগ করে।

এরপর ২০১২ সালের ২৯ এপ্রিল তফসিল ঘোষণা করে ২৪ মে নির্বাচনের দিন ধার্য করে নির্বাচন কমিশন। ভোটার তালিকা ও সীমানা নির্ধারণ নিয়ে জটিলতা থাকায় নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন আদালত। এরপর ২০১৩ সালের ১৩ মে আদালত নিষেধাজ্ঞা তুলে নেন।

একই বছর অক্টোবর-নভেম্বরের মধ্যে নির্বাচনের ঘোষণা দেয় কমিশন। কিন্তু ঢাকার সুলতানগঞ্জ ইউনিয়ন ঢাকা সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত না হওয়ায় আবারও দেখা দেয় জটিলতা। এরপর নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়- দশম জাতীয় সংসদ নির্বাচনের পর ডিসিসি নির্বাচন দেওয়া হবে। 

মন্ত্রিসভার বৈঠক সূত্র জানায়, অনির্ধারিত আলোচনায় চলমান পরিস্থিতি নিয়েও কথা হয়। প্রধানমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, ‘যারা বলছেন এই পরিস্থিতির জন্য দুই নেত্রী দায়ী। এখানে আমার দোষ কোথায়। সবই তো ঠিক ছিল। যারা বোমা মারছে, মানুষ হত্যা করছে, তাদের সঙ্গে আমাকে কেন মেলানো হচ্ছে?’

প্রধানমন্ত্রী বলেন, ‘তাদের কেন দায়ী করা হয় না। আমাকে কেন দায়ী করছে। আমি তো এসব করছি না।’

মন্ত্রিসভার বৈঠকে সুশীল সমাজের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, ‘যারা এসব কথা বলছেন, যারা বিশেষজ্ঞ, তারা দেখেন না কেন, কারা এটা করছে।

Comments

comments