ব্রেকিং নিউজ

ইসরাইল আমেরিকার অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাচ্ছেন: অলব্রাইট

2012-06-26-16-17-24-4fe9e094ce509-11111দ্য বিডি এক্সপ্রেসঃ ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আমেরিকার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছেন বলে অভিযোগ করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মেডেলিন অলব্রাইট। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আগামী মাসে মার্কিন কংগ্রেসে ভাষণ দেয়ার যে পরিকল্পনা নেতানিয়াহু করেছেন তার কঠোর সমালোচনা করে এ বক্তব্য দিয়েছেন তিনি।  

অলব্রাইট গতকাল (বুধবার) একটি মার্কিন টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে বলেন, নেতানিয়াহু আমাদের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলাচ্ছেন যা মোটেও প্রত্যাশিত নয়। তিনি আরো বলেন, ‘আমি ইসরাইলের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে চাই না। তবে মধ্যপ্রাচ্যে তার প্রতিবেশী রাষ্ট্রগুলোতে এখন যে অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো ঘটছে নেতানিয়াহুর বরং উচিৎ সেদিকে নজর দেয়া।’

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বিলের ব্যাপারে  কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেয়ার জন্য আগামী মাসে নেতানিয়াহুর ওয়াশিংটন সফরের কথা রয়েছে। কংগ্রেসের স্পিকার ইসরাইলি প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানালেও প্রেসিডেন্ট বারাক ওবামা এ সফরের বিরোধিতা করেছেন এবং তিনি নেতানিয়াহুকে সাক্ষাৎ দেবেন না বলে এরইমধ্যে জানিয়ে দিয়েছেন।  

মার্কিন ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের কয়েকজন কংগ্রেস সদস্য  নেতানিয়াহুর আমন্ত্রণ বাতিল করার জন্য প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েনারের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর আসন্ন ভাষণ ইরানের পরমাণু আলোচনাকে হুমকির মুখে ফেলেছে।

জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানির সমন্বয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠী এবং ইরান বর্তমানে তেহরানের পরমাণু কর্মসূচি ইস্যুতে একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছে।

Comments

comments