ব্রেকিং নিউজ

আতঙ্কে ক্যাম্পাসে আসছে না (রাবি) শিক্ষার্থীরা

1417351175দ্য বিডি এক্সপ্রেসঃ দেশে রাজনৈতিক অস্হিরতার মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাশ ও পরীক্ষা চালুর উদ্যেগ নিলেও নিরাপত্তার অভাব ও পুলিশী হয়রানির ভয়ে শিক্ষার্থীরা বাড়ি থেকে ক্যাম্পাসে আসছে না। অনেক দিন ধরে বন্ধ থাকা ক্লাস পরীক্ষা চালু না হওয়ায় ক্যাম্পাসে এসেও বাড়িতে ফিরে যাচ্ছেন অনেকেই।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১ থেকে ১১ জানুয়ারি শীতকালীন ছুটি শেষ হলেও বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোটের চলমান হরতাল ও অবরোধের মধ্যে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ক্লাস পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এতে করে বিশ্ববিদ্যালয়ের অন্তত ৩০টি বিভাগের চূড়ান্ত পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়।

এই অচলাবস্থা দূর করতে ২ ফেব্রুয়ারি সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক ও হল প্রাধ্যক্ষদের সঙ্গে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন মতবিনিময় করেন। ৩ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষাসহ সামগ্রিক শিক্ষা কার্যক্রমকে আরও গতিশীল করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ৩ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ক্লাস চালু হলেও পরবর্তীতে অনেক বিভাগের শিক্ষকরা তা বন্ধ করে দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীনে চারুকলা, ইসলামের ইতিহাস, ইতিহাস, দর্শন, ইসলামিক স্টাডিস ও আরবীসহ অনেক বিভাগে, বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিস অনুষদের অধীনে হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা, ম্যানেজমেন্ট স্টাডিস ও ফাইন্যান্স বিভাগে প্রথম বর্ষের ক্লাস বন্ধ রাখা হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্য অনুষদগুলোতেও প্রথম বর্ষসহ সকল বর্ষের ক্লাস পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, মার্কেটিং, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ভূতত্ত্ব এবং খনিবিদ্যাসহ কয়েকটি বিভাগের শিক্ষকরা নিজ উদ্যোগে ক্লাস চালু করলেও শিক্ষার্থীদের তেমন একটা উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

Comments

comments