ব্রেকিং নিউজ

উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে আজ শুরু এসএসসি পরীক্ষা

indexদ্য বিডি এক্সপ্রেসঃ আজ শুক্রবার সারাদেশে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। টানা তিনদিন চলবে এ পরীক্ষা। পরীক্ষায় অংশ নিচ্ছে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী ।
আজ সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা হবে । এছাড়া দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরিতে বাংলা-২ পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আজকের এই পরীক্ষা ২ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল। কিন্তু বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান অবরোধের মধ্যে হরতাল ডাকায় ২ ফেব্রুয়ারির পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে। আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে ৪ ফেব্রুয়ারির স্থগিত হওয়া পরীক্ষা। রবিবার অনুষ্ঠিত হবে এসএসসির সূচি অনুযায়ী পূর্বনির্ধারিত পরীক্ষা।
আজ হরতাল না থাকলেও অবরোধ রয়েছে। আর অবরোধ কর্মসূচির মধ্যেই পরীক্ষা হলে যাবে শিক্ষার্থীরা। আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে থেকে এসএসসি পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে-এমন ঘোষণা ছিল অনেক আগেই। পরীক্ষার্থী ও অভিভাবকরা বলছেন, যেহেতু অবরোধ আছে, তাই শংকা তো আছেই। শংকার মধ্যে থেকেই পরীক্ষা দিতে হবে।
শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ আজ সকাল ৯টায় আজিমপুর সরকারি গার্লস স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে যাবেন। এরপর তিনি আলিয়া মাদ্রাসা কেন্দ্র পরিদর্শন করবেন।
এবার ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থীর মধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ জন ছাত্র এবং ৭ লাখ ১৫ হাজার ৯২৭ জন ছাত্রী। বিদেশে আটটি কেন্দ্রসহ এবার ৩ হাজার ১১৬টি কেন্দ্রে ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে।
পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১০ মার্চ পর্যন্ত এসএসসির তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আগামী ১১ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা এবং ১২ থেকে ১৬ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেয়ার কথা বলা হয়েছে।
মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে তত্ত্বীয় শেষ হবে ১১ মার্চ। প্রথম পরীক্ষা কুরআন মাজিদ ও তাজবীদ। সময় সূচিতে ১৯ মার্চের মধ্যে সকল ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার কথা রয়েছে।
 

Comments

comments