ব্রেকিং নিউজ

আজ ঢাকায় গুগল স্ট্রিট ভিউয়ের উদ্বোধন

Google_Bangladeshপ্রতিবেদকঃ আজ বৃহস্পতিবার ঢাকায় আনুষ্ঠানিকভাবে গুগল স্ট্রিট ভিউয়ের উদ্বোধন করা হচ্ছে। এর আগে গত মাসে ৫০ দেশের নির্বাচিত তালিকায যুক্ত হয়েছে বাংলাদেশ।

হোটেল সোনারগাঁতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এটি আনুষ্ঠানিকভাবে চালুর ঘোষণা দেবেন। এর আগে গত ২২ জানুয়ারি থেকে ঢাকা ও চট্টগ্রাম শহরের ভিউ দেখা যাচ্ছে গুগলে।

এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের স্ট্রিট ভিউ উম্মুক্ত হয়েছে। গত বছরের নভেম্বরে গুগলের এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের হেড অব এমার্জিং মার্কেটস জেমস ম্যাকক্লুর জানিয়েছিলেন, স্ট্রিট ভিউ প্রকল্পে ঢাকাসহ অন্যান্য প্রধান প্রধান শহরগুলোর সাথে প্রায় ১০০টি ঐতিহাসিক এবং পর্যটন এলাকার কার্যক্রম চলছে।

২০১৫ সালের শুরুর দিকে এই স্ট্রিট ভিউ উন্মুক্ত করার আশাবাদ জানিয়েছিলেন ম্যাকক্লুর। যেসব দেশে স্ট্রিট ভিউ সুবিধা বিদ্যমান, সেখানকার ব্যবহারকারীগণ গুগল ম্যাপস থেকে যেকোনো এলাকার দৃশ্য জুম করে বড় আকারে দেখতে পান।

বামপাশে অবস্থিত কমলা রঙের পেগমান আইকনটি টেনে এনে ম্যাপের নীল রঙ চিহ্নিত রাস্তাগুলোর উপর বসিয়ে এই সুবিধা পেয়ে থাকেন ব্যবহারকারীরা। প্রসঙ্গত, ২০১৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সরকারের অনুমোদনে গুগল ঢাকা এবং চট্টগ্রাম জুড়ে স্ট্রিট ভিউ গাড়িতে তাদের কার্যক্রম শুরু করে।

এই স্ট্রিট ভিউ ব্যবহারকারীকে তার নিকটবর্তী এলাকার প্যানোরামিক একটি চিত্র তুলে ধরার মাধ্যমে সহজেই কোন জায়গার দিক-নির্দেশনা পেতে সাহায্য করে। ব্যবহারকারীর কাঙ্খিত জায়গাটি নিজের চোখে জায়গাটি দেখার সুযোগ মেলে।

Comments

comments