ব্রেকিং নিউজ

অন্তঃসত্ত্বা নারী ও অনুর্ধ্ব ৫ বছর বয়সী সন্তানের মায়েরা অর্থ পাবেন

120141201054457দ্য বিডি এক্সপ্রেসঃ আর্থিকভাবে অস্বচ্ছল ৫ লাখ অন্তঃসত্ত্বা নারী ও শূন্য থেকে ৫ বছর বয়সী সন্তানের মায়েদের এখন থেকে অর্থ দেবে সরকার। দেশের রংপুর ও ঢাকা বিভাগের ৭টি জেলার ৪২টি উপজেলার ৪৪৩টি ইউনিয়নের ১৬ লাখ পরিবার থেকে এই ৫ লাখ দুস্থ নারী বাছাই করা এবং দরিদ্র মায়েদের দারিদ্র্য নিরসনের পাশাপাশি তাদের সন্তানদের স্বাস্থ্য ও পুষ্টির বিষয়টি নিশ্চিত করতেই সরকার এ অর্থ দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে।

অপর একটি প্রকল্পের মাধ্যমে হত দরিদ্রদের অায় বৃদ্ধিতে সহায়তা করা হবে। 'হত দরিদ্রদের আয় সহায়তা প্রকল্প (আইএসপিপি)' শীর্ষক অনুমোদিত প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ২ হাজার ৩৭৭ কোটি ৮১ লাখ টাকা।

মঙ্গলবার অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ প্রস্তাবগুলো মোট ৮টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সব প্রস্তাবসমূহ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আব্দুল মান্নান ও পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলামসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪ হাজার ৪৯০ কোটি ৮৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১ হাজার ৬৩৬ কোটি ৪১ লাখ টাকা, বৈদেশিক সহায়তা ২ হাজার ৮৪৭ কোটি ১ লাখ এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৭ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় করা হবে।

অনুমোদিত অপর প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, ধুনুয়া-এলেঙ্গা এবং বঙ্গবন্ধু সেতুর পশ্চিম তীর নলকা গ্যাস সরবরাহ পাইপলাইন নির্মাণ। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৯৭৯ কোটি ১৭ লাখ টাকা।

গোপালগঞ্জ বিসিক শিল্পনগরী সম্প্রসারণ (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৯৮ কোটি ৮৫ লাখ টাকা।

গৌরীপুর-হোমনা সড়কটি কুমিল্লা-সিলেট মহাসড়ক পর্যন্ত সম্প্রসারণ প্রকল্প। এর বাস্তবায়ন ব্যয় ৭৭ কোটি ৮৯ লাখ টাকা।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের জন্য ৫০টি বিজি ও ৫০টি এমজি যাত্রীবাহী বগি পুনর্বাসন প্রকল্প। এর বাস্তবায়নে ব্যয় ৭১ কোটি ৮১ লাখ টাকা।

গড়াই নদী পুনরুদ্ধার প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৬৭৬ কোটি ৫৫ লাখ টাকা। কিশোরগঞ্জ, তারাগঞ্জ ও বদরগঞ্জ উপজেলার যমুনেশ্বরী, চিকলী ও চারলকাটা নদীর তীর সংরক্ষণ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৮৩ কোটি ৫৫ লাখ টাকা।

এ ছাড়া রয়েছে,বরেন্দ্র এলাকায় খালে পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ১২৫ কোটি ২৩ লাখ টাকা।

Comments

comments