ব্রেকিং নিউজ

জামার্নী থেকে ঋণ নিচ্ছে বেক্সিমকো ফার্মা

প্রতিবেদক : নতুন প্রকল্প ও মেশিনারির কেনার জন্য জার্মানীর বিএইচএফ ব্যাংক এ্যাক্তিয়েনজেসেলশাভ থেকেঋণ নেবে বেক্সিমকো ফার্মা। এজন্য ইতোমধ্যে উভয় পক্ষের মধ্যেঋণ সংক্রান্ত চুক্তি হয়েছে।

চুক্তি অনুযায়ী বেক্সিমকো ফার্মা ৫ কোটি ১৫ লাখ ৫৯ হাজার মার্কিন ডলার বা প্রায় ৪০০ কোটি ৫১ লাখ ৬৪ হাজার ৯৯০ টাকা লোন নেবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বেক্সিমকো ফার্মার পক্ষ থেকে জানানো হয়েছে,ঋণের টাকায় নতুন প্রকল্প ও মেশিনারি কেনার মাধ্যমে উৎপাদন বাড়ানো হবে। যার নিশ্চয়তা দেবে জার্মান এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি ইয়ুলার হার্মস এ্যাক্তিয়েনজেসেলশাভ, হামবার্গ।

ঋণের টাকায় ইতোমধ্যে মেশিনারি কেনার প্রক্রিয়া চলছে। আগামী ২০১৬ সালের জুনের মধ্যে মেশিনারি স্থাপন শেষ হবে এবং সেপ্টেম্বরে সকল প্রক্রিয়া শেষ হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে। ঋণেরসুদ নির্ধারণ করা হয়েছে প্রতি বছর লাইবর (লন্ডনের আন্ত:ব্যাংক ‍মুদ্রা বিনিময় হার) রেটের চেয়ে ২.২৫ শতাংশ বেশি। এছাড়া ঋণদাতা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা ও প্রতিশ্রুত মাশুল পাবে।

ঋণ পরিশোধ করতে হবে আগামী ৫ বছরের মধ্যে ১০টি অর্ধবার্ষিক কিস্তিতে। প্রতি কিস্তিতে বেক্সিমকো ফার্মা পরিশোধ করবে ৫৫ লাখ ৯৭ হাজার মার্কিন ডলার। গত ডিসেম্বরে কোম্পানি এবং ঋণদাতা প্রতিষ্ঠানের সঙ্গে এ বিষয়ে সমঝোতা হয়েছে। আরঋণ চুক্তির বিষয়টি বিনিয়োগ বোর্ড গত ২০ জানুয়ারি অনুমোদন করেছে বলে বেক্সিমকো ফার্মার পক্ষ থেকে জানানো হয়েছে। বেক্সিমকো ফার্মা ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। এ কোম্পানির পরিশোধিত মূলধন ৩৬৭ কোটি ৯০ লাখ টাকা।

Comments

comments