ব্রেকিং নিউজ

ট্রাফিক পুলিশকে ম্যানেজ করে গাড়ি চালানোর সুযোগ!

দ্য বিডি এক্সপ্রেসঃ অদক্ষ ও আনাড়ি চালকেরা সহজে ও স্বল্প খরচে জাল ড্রাইভিং লাইসেন্স করে সড়কে গাড়ি চালিয়ে যাচ্ছে। ফলে মহাসড়কগুলো ক্রমে বিপদজনক হয়ে উঠছে। আর আইন যথাযথ প্রয়োগ না হওয়ার পেছনে অবৈধ লাইসেন্সধারী চালকরা বছরের পর বছর ট্রাফিক পুলিশকে ম্যানেজ করে গাড়ি চালানোর সুযোগ পাচ্ছে।রোববার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে ৭১ বিধি অনুসারে জনগুরুত্ব সম্পন্ন মনোযোগ আকর্ষণের জন্য টেবিলে উত্থাপিত একটি নোটিশে এই তথ্য উপস্থাপন করেন ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতউল্লাহ।

তিনি জানান, সহজে ও স্বল্প খরচে জাল ড্রাইভিং লাইসেন্স সংগ্রহে করে অনাড়ি ও অদক্ষ চালকরা গাড়ি চালানোর সুযোগ পাওয়ায় সড়কগুলোতে ক্রমে বিপদজকনক হয়ে উঠেছে। অবৈধ লাইসেন্স ব্যবহারের বিরুদ্ধে প্রচালিত আইনে লঘুদণ্ড এবং তাও যথাযথ প্রয়োগ না হওয়ায় অবৈধ লাইসেন্সধারী গাড়ি চালকরা বছরের পর বছর ট্রাফিক পুলিশকে ম্যানেজ করে গাড়ি চালানোর সুযোগ পাচ্ছে।

তিনি দেশে প্রায় ২০ লাখ মোটর চালিত গাড়ির মধ্যে অর্ধের বেশি মোটর সাইকেল।অদক্ষ ও আনাড়ি চালকেরা সহজে ও স্বল্প খরচে জাল ড্রাইভিং লাইসেন্স করে সড়কে গাড়ি চালিয়ে যাচ্ছে। ফলে মহাসড়কগুলো ক্রমে বিপদজনক হয়ে উঠছে। আর আইন যথাযথ প্রয়োগ না হওয়ার পেছনে অবৈধ লাইসেন্সধারী চালকরা বছরের পর বছর ট্রাফিক পুলিশকে ম্যানেজ করে গাড়ি চালানোর সুযোগ পাচ্ছে।রোববার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে ৭১ বিধি অনুসারে জনগুরুত্ব সম্পন্ন মনোযোগ আকর্ষণের জন্য টেবিলে উত্থাপিত একটি নোটিশে এই তথ্য উপস্থাপন করেন ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতউল্লাহ।

তিনি জানান, সহজে ও স্বল্প খরচে জাল ড্রাইভিং লাইসেন্স সংগ্রহে করে অনাড়ি ও অদক্ষ চালকরা গাড়ি চালানোর সুযোগ পাওয়ায় সড়কগুলোতে ক্রমে বিপদজকনক হয়ে উঠেছে। অবৈধ লাইসেন্স ব্যবহারের বিরুদ্ধে প্রচালিত আইনে লঘুদণ্ড এবং তাও যথাযথ প্রয়োগ না হওয়ায় অবৈধ লাইসেন্সধারী গাড়ি চালকরা বছরের পর বছর ট্রাফিক পুলিশকে ম্যানেজ করে গাড়ি চালানোর সুযোগ পাচ্ছে।

তিনি সংসদকে বলেন, ঢাকা শহরের অসহনীয় যানজট এবং সড়ক-মহাসড়কে দূর্ঘটনার জন্য প্রধানত অদক্ষ, অযোগ্য চালকেরাই দায়ী। গত ১০ বছরে সড়ক দুর্ঘটনায় প্রায় ৩৫ হাজার মানুষ নিহত হয়েছে। সেই সাথে আহত ও অঙ্গহানি ঘটেছে আরো বেশি সংখ্যাক মানুষের। সড়ক দুর্ঘটনার একাধিক কারণ থাকলেও গাড়ি চালকদের অদক্ষতা ও অযোগ্যতার কারণে তা এলামিং পর্যায়ে উপনীত হয়েছে।

তিনি বলেন, দেশের মহাসড়ক থেকে শ্যালো ইঞ্জিন চালিত তিন চাকার স্থানীয় বাহন প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সংশ্লিষ্ট জেলা পুলিশ সুপারকেও এ আদেশ বাস্তবায়নের জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্টের একটি বেঞ্চ। দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার পক্ষ থেকেও বাংলাদেশ সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর উদ্যোগ গ্রহণে নানা সুপারিশ করা হয়েছে।

রহমতউল্লাহ বলেন, রাস্তায় অদক্ষ চালকরা গাড়ী চালাতে গিয়ে দূর্ঘটনার জন্ম দিচ্ছে। ক্রুটিপূর্ণ ও ফিটনেসবিহীন গাড়ী ও জাল লাইসেন্স চালকদের নিয়ন্ত্রণ করতে পারলে সড়ক দূর্ঘটনা অনেকটা কমিয়ে আনা অসম্ভব কিছু নয়।

এছাড়া দুর্ঘটনা নিয়ন্ত্রণে বিআরটিএ, ট্রাফিক পুলিশ, হাইওয়ে পুলিশসহ সংশ্লিষ্ট সকলের সমন্বিত উদ্যোগ প্রয়োজন বলেও সংসদকে জানান এই সংসদ সদস্য।

আর এসব মোটর সাইকেলের শতকরা ৭০ ভাগেরই বৈধ ড্রাইভিং লাইসেন্স নেই। তবে ড্রাইভিং লাইসেন্সের ক্রমবর্ধমান জালিয়াতি ঠেকাতে প্রায় সাড়ে ৫ লাখ স্মার্ট কার্ড লাইসেন্স ইস্যু করারও পরও গত দুই বছরে জাল লাইসেন্স বেড়েছে সমানতালে।

তিনি সংসদকে জানান, দেশে ৫ লাখ ৪৯ হাজার ৮৬৬ জন গাড়ি চলছে বৈধ ড্রাইভিং লাইসেন্স ছাড়া। আর অনিবন্ধিত গাড়ির সংখ্যাও প্রায় অর্ধ লক্ষাধিক। রাস্তায় চলাচলকারী সাড়ে ৫ লাখ লাইসেন্সহীন গাড়ির জন্য ১৬ লাখ চালক অবৈধ বা লাইসেন্স ব্যবহার করে গাড়ি চালাচ্ছে।

সাংসদ রহমতউল্লাহ জানান, ড্রাইভিং লাইসেন্সের ক্রমবর্ধমান জালিয়াতি ঠেকাতে স্পার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হচ্ছে। এ পর্যন্ত প্রায় সাড়ে ৫ লাখ স্মার্ট কার্ড লাইসেন্স ইস্যু করারও পরও গত দুই বছরে জাল লাইসেন্স বেড়েছে সমানতালে।

Comments

comments