ব্রেকিং নিউজ

ড্যাপ প্রণয়নে দুই পরামর্শক প্রতিষ্ঠান

Purchase_thereport24দ্য বিডি এক্সপ্রেসঃ রাজধানী ঢাকার উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে ২৬ কোটি টাকা ব্যয়ে দুই পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিচ্ছে সরকার।

সোমবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে এ পরামর্শক প্রতিষ্ঠানদ্বয়ের নিয়োগ প্রস্তাব অনুমোদন দেওয়া হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করবেন।

প্রস্তাবটির প্রসঙ্গে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় জানায়, পরিকল্পিত নগরায়ন ও উন্নয়নের মাধ্যমে ঢাকা শহরের সুষ্ঠু বিকাশ ও পরিবেশগত টেকসই উন্নয়নের লক্ষ্যে ‘রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ’র নিজস্ব অর্থায়নে ‘ঢাকা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট প্ল্যান এরিয়া প্রকল্প’টি বাস্তবায়িত হবে। এর আওতায় ২০১৬-২০৩৫ সাল মেয়াদের জন্য ‘ডিটেইল্ড এরিয়া প্ল্যান’ (ড্যাপ) প্রণয়ন করা হবে, যার ভিত্তিতে এ মেয়াদকালে ঢাকা মহানগরীর ভবিষ্যৎ উন্নয়ন কর্মকাণ্ড ও উন্নয়ন নিয়ন্ত্রণ কার্যক্রম গৃহীত হবে।

মন্ত্রণালয় জানায়, ‘ড্যাপ (২০১৬-২০৩৫)’ প্রণয়নের লক্ষ্যে রাজউক-এর আওতাধীন ১ হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকাকে দুটি ভাগে (পার্ট-এ এবং পার্ট-বি) ভাগ করা হয়েছে। ক্রয় কমিটির বৈঠকে ডিটেইল্ড এরিয়া প্ল্যানের (ড্যাপ : ২০১৬-২০৩৫) প্রস্তুতির জন্য ২টি লটে (লট-১ : পার্ট-এ এবং লট-২ : পার্ট-বি) দু’টি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের সুপারিশ করা হয়েছে। এর মধ্যে লট-১ (পার্ট-এ)-এর কাজটির জন্য যৌথভাবে ‘শেলটেক প্রাইভেট লিমিটেড’ ও ‘দি ডেকোডি লিমিটেড’ এবং লট-২ (পার্ট-বি)-এর কাজটির জন্য ‘ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড’কে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দেওয়ার প্রস্তাব করা হয়েছে। দুই পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগে মোট ব্যয় হবে ২৫ কোটি ৯৯ লাখ ৮০ হাজার টাকা।

এর মধ্যে ‘লালদিয়া বাল্ক টার্মিনাল নির্মাণ’ প্রকল্পের পিপিপি ট্রানজেকশন পরামর্শক হিসেবে কানাডিয়ান প্রতিষ্ঠান ‘এমএমএম গ্রুপ লিমিটেড’কে নিয়োগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সুপারিশ করা হয়েছে। কানাডার এ প্রতিষ্ঠানের সঙ্গে আরো দুই সহযোগী পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে রয়েছে ‘ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং’ ও ‘ম্যাকস ইঙ্ক’। এতে মোট ব্যয় হবে ১৪ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার টাকা।

এ ছাড়া একটি প্যাকেজের আওতায় ২টি লটে (লট ৪১ ও ৪২) উত্তরায় ১৮ নম্বর সেক্টরে স্বল্প ও মধ্য আয়ের জনগোষ্ঠীর জন্য এ্যাপার্টমেন্ট নির্মাণের দুটি লটের কাজ পেয়েছে ‘তমা কনস্ট্রাকশন এ্যান্ড কোম্পানি লিমিটেড’। এতে মোট ব্যয় হবে ৩৫৬ কোটি ২৮ লাখ টাকা।

Comments

comments