ব্রেকিং নিউজ

যাত্রীবাহী ১২০টি রেলবগি ক্রয়ে চুক্তি

1421847915দ্য বিডি এক্সপ্রেসঃ বাংলাদেশ রেলওয়ে ১২০টি নতুন যাত্রিবাহী ব্রডগেজ রেলবগি ক্রয়ের এক চুক্তি স্বাক্ষর করেছে। এতে ব্যয় হবে প্রায় ৮ কোটি মার্কিন ডলার।
বুধবার রেলভবনে অনুষ্ঠিত চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মো. খলিলুর রহমান এবং ভারতের রাইটস লিমিটেডের নির্বাহী পরিচালক ভি কে জৈন। ভারতীয় ঋণ ও বাংলাদেশ সরকারের অর্থায়নে এই যাত্রিবাহী বগিগুলো ক্রয় করা হচ্ছে। ভারতের অমৃতসরের কাপুরতলা রেল কোচ ফ্যাক্টরীতে যাত্রিবাহী বগিগুলো নির্মাণ করা হবে। আগামি দুই বছরের মধ্যে যাত্রিবাহী বগিগুলো দেশে এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।
এ উপলক্ষে রাজধানীর রেলভবনে আয়োজিত অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হকের সভাপতিত্বে রেলপথ মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশার পংকজ শরণ এবং রাইটস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাজীব মেহরোতরা বক্তৃতা করেন। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ রেলওয়ে পশ্চিম জোনের চীফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ও প্রকল্প পরিচালক আবদুল মতিন চৌধুরী।
রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার রেল উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমানে রেলওয়েতে ৪১টি প্রকল্প চলমান রয়েছে।
তিনি বলেন, ১২০টি নতুন যাত্রিবাহী বগি রেল বহরে যুক্ত হলে যাত্রীরা নিরাপদে ভ্রমণ করতে পারবে,ন। রেলপথ মন্ত্রী বলেন, ‘বিএনপি নেত্রী খালেদা জিয়ার উস্কানিতে হরতাল ও অবরোধের নামে নাশকতা ও ধ্বংসাত্মক কাজ করছে।’ তিনি বলেন, জাতীয় সম্পদ রেল রক্ষার জন্য গুরুত্বপূণ পদক্ষেপ নেয়া হয়েছে। রেলপথ নিরাপত্তায় ৮ হাজার ৩২৮ জন আনসার নিয়োগ করা হয়েছে।
পরিবহনের ক্ষেত্রে রেলওয়ের গুরুত্ব অপরিসীম— এ কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার রেল সেক্টর উন্নয়নে গুরুত্ব দিয়েছেন।
উল্লেখ্য, ১২০ যাত্রিবাহী বগির মধ্যে ৩৪টি শীতাতপ শ্রেণীর বগি থাকবে। এই বগিগুলোর গতিবেগ ঘন্টায় ১৬০ কিলোমিটার।
বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মো. খলিলুর রহমান জানান, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ৩২৪টি যাত্রিবাহী বগি রয়েছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৫০টি এবং ভারতীয় ঋণে ১২০টি যাত্রিবাহী বগি সংগ্রহ করা হচ্ছে। এগুলো আগামি দুই বছরের মধ্যে এসে পৌঁছবে।

Comments

comments