ব্রেকিং নিউজ

সন্ত্রাসে জড়িত দলকে নিষিদ্ধের আহ্বান বিদেশি কূটনীতিকদের

দ্য বিডি এক্সপ্রেসঃ সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত দলকে নিষিদ্ধের জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছে অর্গানাইজেশন অব দ্য ইসলামিক কনফারেন্সের (ওআইসি) সদস্য রাষ্ট্র মিসর ও ফিলিস্তিনসহ কয়েকটি রাষ্ট্র। গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ওআইসি, সার্ক ও আসিয়ানভুক্ত রাষ্ট্রের কূটনীতিকদেরকে চলমান পরিস্থিতির বিষয়ে ব্রিফিং শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান। ব্রিফিংয়ের সময় কূটনীতিকরা দেশের চলমান সহিংসতা ও অগ্নিকাণ্ডে প্রাণহানি ও সম্পদহানির ঘটনায় তারা নিন্দা জানিয়েছেন বলেও জানান তিনি। একইসঙ্গে কূটনীতিকরা সংকট উত্তরণে পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়েছেন।

মিসরের রাষ্ট্রদূত মাহমুদ ইজ্জত সহিংসতায় জড়িত রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার বিষয়টি উত্থাপন করেন বলে জানান। তিনি বলেন, মিসরে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত রাজনৈতিক দল নিষিদ্ধ করা হয়েছে। এখানেও সে ব্যবস্থা নেয়া যেতে পারে।
তবে ফিলিস্তিনি রাষ্ট্রদূত শায়ের মোহাম্মদ সাংবাদিকদের বলেন, ব্রিফিংয়ে সহিংসতায় জড়িত রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার বিষয়ে কোনো বক্তব্য উত্থাপন করিনি। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সমস্যার
সমাধানের জন্য আহবান জানিয়েছি। শান্তিপূর্ণ সমাবেশ ও মত প্রকাশের অধিকার নিশ্চিত করার উপর জোর দিয়েছেন বলে জানান তিনি।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকে গত ৬ জানুয়ারি থেকে দেশে অবরোধ চলছে। অবরোধে গাড়িতে পেট্রোল বোমা, অগ্নিসংযোগ ও ভাঙচুরে এখন পর্যন্ত ২৭ জন নিহত হয়েছে। দেশের বর্তমান পরিস্থিতি ও সরকারের অবস্থান তুলে ধরতে গতকাল তৃতীয় দিনের মতো বাংলাদেশে বিদেশি কূটনীতিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় বিদেশি কূটনীতিকরা বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধির বিষয়ে তাদের সমর্থনের কথা ব্যক্ত করেন। একইসঙ্গে সহিংস কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার পক্ষে মত দেন। ব্রিফিংয়ের সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সচিব মো. শহীদুল হক উপস্থিত ছিলেন।

 

Comments

comments