ব্রেকিং নিউজ

বাক স্বাধীনতার সীমা থাকা উচিত’ পোপ ফ্রান্সিস

ba4b02df6c3456efd4dee3386f7ce644_XL১৬ জানুয়ারি (দ্য বিডি এক্সপ্রেস): বিশ্বের ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস বলেছেন, মত প্রকাশের স্বাধীনতারও একটা সীমা থাকা উচিত। ফ্রান্সের শার্লি এবদো পত্রিকা বিশ্ব শান্তির দূত মহানবী হজরত মোহাম্মদ (সা.)-কে ব্যঙ্গ করে আবারো কার্টুন ছাপানোর পর তিনি এ মন্তব্য করলেন। শার্লি এবদো’র এ ঘৃণ্য পদক্ষেপ সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি আরো বলেন, মত প্রকাশের স্বাধীনতার অর্থ কারোবিশ্বাসকে আঘাত করা বা কারো ধর্ম নিয়ে ব্যঙ্গ করার স্বাধীনতা নয়।

গতকাল (বৃহস্পতিবার) শ্রীলঙ্কা থেকে ফিলিপাইন সফরে যাওয়ার সময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। এ সময় পোপের পাশেই দাঁড়িয়ে ছিলেন আলবার্তো গ্যাসপারি নামে এক ব্যক্তি।তাকে দেখিয়ে পোপ ফ্রান্সিস বলেন,‘এই যে আমার বন্ধু গ্যাসপারি। যদি উনি আমার মায়ের নামে কোনও খারাপ কথা বলেন,তাহলে একটা ঘুসি অবশ্যই তার প্রাপ্য। সেটা স্বাভাবিক নয় কী!’

পোপ ফ্রান্সিস বলেন,কাউকে ক্ষেপিয়ে তোলা উচিত নয়। অন্যের বিশ্বাসকে অপমান করার অধিকার কারো নেই।

গত ৭ জানুয়ারি ফ্রান্সের ব্যঙ্গধর্মী ম্যাগাজিন শার্লি এবদোর কার্যালয়ে সন্ত্রাসী হামলায় অন্তত ১২ জন নিহত হয়। এ ঘটনার পর গত বুধবার প্রথম ম্যাগাজিনটি প্রকাশিত হয়েছে এবং এতে আবার মহানবীর কার্টুন ছাপা হয়েছে। কয়েক বছর আগেও এ পত্রিকাটি বিশ্বনবী (সা.)’র কার্টুন ছেপেছিল এবং গোটা মুসলিম বিশ্বই এর প্রতিবাদ জানিয়েছিল।

Comments

comments