ব্রেকিং নিউজ

এসএমই অর্থায়নে সর্ববৃহৎ বৈদেশিক ঋণ গ্রহণ করেছে ব্র্যাক ব্যাংক

2014-12-23_2_845237বিডি এক্সপ্রেসঃ ২৩ ডিসেম্বর, ২০১৪ এসএমই অর্থায়ন সম্প্রসারণে নেদারল্যান্ডের ডেভেলপমেন্ট ব্যাংক এফএমও থেকে ব্র্যাক ব্যাংক ৭০ মিলিয়ন মার্কিন ডলার (আনুমানিক ৫৪৬ কোটি টাকা) সিন্ডিকেটেড ঋণ গ্রহণ করেছে।
এই যুগান্তকারী ঋণ এ যাবৎ যেকোনো বাংলাদেশী ব্যাংকের জন্য সর্ববৃহৎ আন্তর্জাতিক সিন্ডিকেটেড ঋণ।
সিন্ডিকেটেড সুবিধার আওতায় পাঁচ বছরের জন্য ব্র্যাক ব্যাংক এসএমই ও করপোরেট উদ্যোক্তাদের জরুরি বাণিজ্যিক অর্থায়নে এই ঋণ কাজে লাগাতে পারবে।
এর মাধ্যমে নতুন কর্মসংস্থান যেমন সৃষ্টি হবে, তেমনি শহর, উপ-শহর ও গ্রামীণ এলাকায় অর্থনৈতিক উন্নয়নও ত্বরান্বিত হবে।
দ্য নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি এফএমও ম্যান্ডেটেড লিড এ্যারেঞ্জার হিসেবে ঋণ সরবরাহ করেছে। এফএমও ১৩ দশমিক ৭ মিলিয়ন মার্কিন প্রদান করে। এ ছাড়া কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে এসিটিআইএএম (৩ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার), ওএফআইডি (১৫ মিলিয়ন মার্কিন ডলার), ওইবি (১০মিলিয়ন মার্কিন ডলার), বিআইও (১০ মিলিয়ন মার্কিন ডলার) এবং রেসপনসিবিলিটি (২ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার)।
প্রোপারকো ২০১৫ সালে বাড়তি আরও ১৫ মিলিয়ন মার্কিন ডলার প্রদানের অঙ্গীকার করেছে, সব মিলিয়ে মোট ঋণের পরিমাণ হবে ৭০ মিলিয়ন মার্কিন ডলার।
এফএমও’র প্রধান নির্বাহী কর্মকর্তা ন্যানো ক্লিইটার্প বলেন, নতুন এই ঋণ ব্র্যাক ব্যাংককে তাদের ব্যবসা সম্প্রসারণে সহযোগিতা করবে। এই ব্যবস্থা একই সঙ্গে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়নের ক্ষেত্র বহুল পরিমাণে বাড়িয়ে দেবে। এর ফলে বাংলাদেশে কর্মসংস্থানের সুযোগ ও অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনাও অনেক বেড়ে যাবে।
ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান বলেন, এই যুগান্তকারী ঋণের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্র্যাক ব্যাংকের সবধরনের অর্থায়ন সেবা প্রদানের অঙ্গীকার পুনর্ব্যক্ত হল।
এফএমও’র সঙ্গে আমাদের অংশীদারিত্বের চুক্তি উদ্যোক্তাদের জরুরি বাণিজ্যিক অর্থায়ন সেবা প্রদান করবে এবং তাদের ব্যবসাকে পরবর্তী পর্যায়ে উন্নীত করতে সহায়তা করবে। প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের আর্থিক সহায়তার উদ্দেশ্যে এই উদ্যোগ এফএমও’র সঙ্গে আমাদের একযোগে কাজের সূচনা মাত্র, যার মধ্য দিয়ে বাংলাদেশে ব্যাপক কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

Comments

comments