ব্রেকিং নিউজ

বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার মান ভালো না হলে অনুমোদন বাতিলঃ স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রীবিডি এক্সপ্রেসঃ বেসরকারি মেডিকেল কলেজগুলোর অবকাঠামো ও পড়াশোনার মান পরীক্ষায় স্বাস্থ্য সচিবকে একটি পরিদর্শন কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন মন্ত্রী মোহাম্মদ নাসিম। কমিটিকে এ সংক্রান্ত পরিদর্শন প্রতিবেদন ৬০ দিনের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন মন্ত্রী। আর প্রতিবেদনের ভিত্তিতে অযোগ্য কলেজগুলোর অনুমোদন বাতিল করা হবে বলেও ঘোষণা দেন তিনি।

বেসরকারি মেডিকেল কলেজগুলো নিয়ম মেনে কাজ করছে কীনা তা জানার উদ্দেশ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বুধবার স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামকে একটি পরিদর্শন কমিটি গঠনের নির্দেশ দেন। এ কমিটি সকল বেসরকারি মেডিকেল কলেজের ভবন, হাসপাতাল, ল্যাবরেটরিসহ প্রয়োজনীয় স্থাপনা ও জনবল যথাযথভাবে কাজ করছে কীনা তা পরিদর্শন করে এ বিষয়ে পুঙ্খানুপুঙ্খ প্রতিবেদন তৈরি করবে।

সচিবালয়ে বুধবার বিকেলে বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ, আইএইচটি ও ম্যাটস’র নীতিমালা সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এ নির্দেশ দেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিকেল শিক্ষার মান নিয়ে কোনো ছাড় দেওয়া যায় না। এ শিক্ষায় পাস করা ব্যক্তিরা মানুষের জীবন-মরণ নিয়ে কাজ করেন। তাই বেসরকারি মেডিকেল কলেজগুলোতে শিক্ষার মান যথাযথভাবে বজায় রাখা হচ্ছে কীনা তা নিশ্চিত করতে হবে।

মন্ত্রী স্বচ্ছতার সঙ্গে এ প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়ে বলেন, এর ভিত্তিতে অযোগ্য কলেজগুলোর অনুমোদন বাতিল করা হবে। এতে সরকার কোনো দ্বিধা করবে না। মোহাম্মদ নাসিম বলেন, সরকার সবসময় বেসরকারি উদ্যোগকে স্বাগত জানায়। সরকার চায় দেশে ভালো মানের হাসপাতাল ও কলেজ স্থাপনে বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে আসুক। তবে যা ইচ্ছা তাই করবেন, তা মেনে নেওয়া যায় না।

দেশের বেসরকারি মেডিকেল কলেজের মান নিয়ে অনেক প্রশ্ন  রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে বেসরকারি মেডিকেল কলেজগুলোকে জবাবদিহিতার আওতায় আনতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বৈঠকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments