ব্রেকিং নিউজ

ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়া নিয়ে রোমে বৈঠকে বসলো দুই পরাশক্তি

7cf89e387b439d04a85ce36a362463a0_XL১৬ ডিসেম্বর: আমেরিকা এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা ইতালির রাজধানী রোমে বৈঠক করেছেন। ইউক্রেন এবং ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়া নিয়ে যখন মস্কো-ওয়াশিংটন উত্তেজনা বাড়ছে তখন জন কেরি এবং সের্গেই ল্যাভরভের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হল।

খুবই স্বল্প সময়ের নোটিশে অনুষ্ঠিত বৈঠকে অনেক ইস্যু নিয়ে আলোচনা করেছেন তারা। মধ্যপ্রাচ্য পরিস্থিতির আরো অবনতি ঠেকানোর আহ্বান জানানোর মধ্য দিয়ে আলোচনা শুরু করেন ল্যাভরভ। এ ছাড়া, ইউক্রেন পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে।

এদিকে, আজ (সোমবার) রোমে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু'র সঙ্গে কেরির সাক্ষাতের কথা রয়েছে। এরপর ইউরোপীয় দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গেও সাক্ষাৎ করবেন কেরি।

মার্কিন কংগ্রেস বৃহস্পতিবার নতুনকরে আরেক দফা নিষেধাজ্ঞা চাপিয়েছে মস্কোর ওপর এবং ইউক্রেনকে মারণাস্ত্রসহ অন্যান্য সামরিক সহায়তা দেয়ার বিষয়টিও অনুমোদন করেছে। রাশিয়া, ইউক্রেন পরিস্থিতিকে অস্থিতিশীল করে তুলছে বলে অভিযোগ করছে আমেরিকা এবং তার পশ্চিমা মিত্ররা। অন্যদিকে মস্কো এ জাতীয় অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং ইউরোপীয় দেশগুলোর বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

Comments

comments