ব্রেকিং নিউজ

মার্কিন কংগ্রেসে ৫৮,০০০ কোটি ডলারের যুদ্ধ বাজেট অনুমোদন

e6ff3f368f1617a8c66d8863104d4dd2_XLবিডি এক্সপ্রেসঃ ১৩ ডিসেম্বর: মার্কিন কংগ্রেস আগামী এক বছরের জন্য প্রায় ৫৮ হাজার কোটি ডলারের সামরিক বাজেট অনুমোদন করেছে। এর মধ্যে দেশের বাইরে যুদ্ধ করার এবং পরমাণু অস্ত্র শক্তিশালী করার জন্য বরাদ্দ দেয়া হয়েছে কয়েক হাজার কোটি ডলার।

শুক্রবার মার্কিন আইন প্রণেতারা ২০১৫ সালের জন্য সামরিক বাজেট নির্ধারণ করেছে ৫৭,৭০০ কোটি ডলার। এর মধ্যে ৪৯,৬০০ কোটি ডলার খরচ হবে সামরিক অবকাঠামো খাতে এবং বাকি ৬,৪০০ কোটি ডলার খরচ করা হবে দেশের বাইরে যুদ্ধ করার জন্য। বাইরে যুদ্ধ করার ক্ষেত্রে আফগানিস্তান, ইরাক ও সিরিয়ার নাম বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে পরমাণু অস্ত্র শক্তিশালী করতে মার্কিন জ্বালানী বিভাগকে ১,৭৯০ কোটি ডলারের বাজেট দেয়া হয়েছে।

এর আগে গত সপ্তাহে মার্কিন প্রতিনিধি পরিষদে সামরিক বাজেট পাস হয়। এবার বিলটি কার্যকর করার জন্য সিনেট এটিকে প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে সই করার জন্য পাঠিয়েছে।

সামরিক বাজেটের বিলে কিউবার গুয়ান্টানামো বে’র বন্দিশিবিরের জন্য বরাদ্দ রাখা হয়েছে। ফলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর তীব্র আপত্তি সত্ত্বেও এ নির্যাতন শিবিরটি আপাতত বন্ধ হচ্ছে না।

বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে সামরিক খাতে সবচেয়ে বেশি অর্থ খরচ করে মানবাধিকারের কথিত রক্ষক মার্কিন যুক্তরাষ্ট্র। ২০১৩ সালে দেশটির সামরিক বাজেট ছিল ৬৪,০০০ কোটি ডলার। অথচ ওই বছর যুক্তরাষ্ট্রের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী চীন ও রাশিয়ার সামরিক বাজেট ছিল যথাক্রমে ১৮,৮০০ কোটি এবং ৮,৮০০ কোটি ডলার

Comments

comments