ব্রেকিং নিউজ

‘ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার চিন্তা করছে আমেরিকা’

1415978597বিডি এক্সপ্রেসঃ ৭ই ডিসেম্বর: ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে আমেরিকা। পূর্ব বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম ও অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি নির্মাণ অব্যাহত রাখার পরিপ্রেক্ষিতে আমেরিকা এ পরিকল্পনা করছে বলে খবর দিয়েছে ইসরাইলের প্রভাবশালী পত্রিকা টাইমস অব ইসরাইল এবং দৈনিক হারেৎজ।

পত্রিকা দুটির খবরে বলা হয়েছে- গত অক্টোবর মাসে ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বৈঠকের পর থেকে আমেরিকার কর্মকর্তারা এ নিয়ে চিন্তা করছেন। ওই বৈঠকে বসতি নির্মাণ নিয়ে ওবামার সঙ্গে নেতানিয়াহুর ব্যাপক মতবিরোধ ও উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

ওবামা প্রশাসন অব্যাহতভাবে বলে আসছে, অধিকৃত ভূখণ্ডে বসতি নির্মাণের কারণে কথিত শান্তি প্রক্রিয়া নস্যাৎ হবে। তবে মার্কিন কর্মকর্তারা পত্রিকায় প্রকাশিত এ রিপোর্ট সম্পর্কে কোনো কথা বলতে রাজি হন নি।

শুক্রবার এক প্রেস ব্রিফিংয়ে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জোশ আর্নেস্টের কাছে প্রকাশিত খবর নিয়ে জানতে চাওয়া হয়। তিনি তখন বলেছেন, “আমি কোনো অভ্যন্তরীণ বিষয় নিয়ে কথা বলতে চাইছি না।” তবে আর্নেস্ট বলেছেন, ইসরাইলের ওই বসতি নির্মাণ অবৈধ এবং এ নিয়ে আমেরিকা গভীরভাবে উদ্বিগ্ন।

Comments

comments