ব্রেকিং নিউজ

দুর্নীতিতে বাংলাদেশের আরো অবনমন

94446_1প্রতিবেদক: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) প্রকাশিত দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ ১৪তম দুর্নীতিগ্রস্ত দেশ। ১৭৪টি দেশের মধ্যে বাংলাদেশের এই অবস্থান।

মানের নিন্মক্রম অনুসারে দুর্নীতির ধারণা সূচকে দুই ধাপ অবনমন হয়ে বাংলাদেশ ১৪তম হয়েছে অর্থাৎ বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। গত বছর এই ধারণা সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৬তম।

সূচকে মোট ১০০ নম্বরের মধ্যে বাংলাদেশ পেয়েছে ২৫, যা গত বছর ছিল ২৭। একই নম্বর পেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের সঙ্গে ১৪তম অবস্থানে আরো আছে- গিনি, কেনিয়া, লাওস ও পাপুয়া নিউগিনি।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ‘দুর্নীতির ধারণা সূচক ২০১৪’ প্রকাশ করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ধারণা সূচক অনুযায়ী, সবচেয়ে কম দুর্নীতি হয় ডেনমার্কে। ১০০ নম্বরের মধ্যে ৯২ পেয়ে দেশটি সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশের স্বীকৃতি পেয়েছে।

ডেনমার্ক গত বছর নিউজিল্যান্ডের সঙ্গে যৌথভাবে সবচেয়ে কম দুর্নীতির দেশ হয়েছিল। এবার ৯১ নম্বর পেয়ে নিউজিল্যান্ড এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে। আর তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে যথাক্রমে ফিনল্যান্ড, সুইডেন ও নরওয়ে।

দুর্নীতির ধারণা সূচকে মাত্র ৮ নম্বর পেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় যুগ্মভাবে শীর্ষে রয়েছে সোমালিয়া ও উত্তর কোরিয়া। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে সুদান ও আফগানিস্তান

 

Comments

comments