ব্রেকিং নিউজ

আফগান শান্তি প্রক্রিয়ায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করতে হবে: পাকিস্তান

6330eaa79406bbc0268251225c4695e5_XL২৩ নভেম্বর: আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছে পাকিস্তান। দেশটির ইংরেজি দৈনিক ডনকে দেয়া এক সাক্ষাৎকারে এ আহ্বান জানান দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

তিনি বলেন, আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী প্রত্যাহারের পর দেশটির নিরাপত্তা বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়বে; এ অবস্থায় পাকিস্তান চায় আফগান শান্তি প্রক্রিয়ায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করা হোক।

অতীতে রাশিয়া কি করেছে তা সবাইকে ভুলে যাওয়ার এবং এ অঞ্চলে নতুন অধ্যায় শুরু করার আহ্বান জানান তিনি। এ ছাড়া, রাশিয়া ও চীনের উপস্থিতির কারণে এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রয়েছে উল্লেখ করেন তিনি। খাজা আসিফ বলেন,  ঠিক এ কারণেই বেইজিং এবং মস্কোর সঙ্গে কৌশলগত বিষয়ে আরো ঘনিষ্ঠ হচ্ছে ইসলামাবাদ।

এ মন্তব্যের মধ্য দিয়ে পাক প্রতিরক্ষামন্ত্রী তার দেশের পররাষ্ট্র নীতিতে বড় ধরণের পরিবর্তনের আভাস দিলেন বলে মনে করছেন পর্যবেক্ষকরা। এ ছাড়া, রুশ প্রতিরক্ষামন্ত্রীর সাম্প্রতিক ইসলামাবাদ সফরে ওয়াশিংটন ও নয়াদিল্লি নাখোশ হতে পারে বলে প্রশ্ন করা হলে তা নাকচ করে দেন হলে খাজা আসিফ। তিনি বলেন, পাকিস্তান স্বাধীন কূটনীতি অনুসরণ করে এবং রাশিয়া একটি আঞ্চলিক বড় শক্তি বলে একে উপেক্ষা করতে পারে না ইসলামাবাদ।

Comments

comments