ব্রেকিং নিউজ

উগ্র আইএসআইএল’র বিরুদ্ধে ইরাককে সহযোগিতা করবে তুরস্ক

da10a5fe2ea873314fb9ebf62f490317_XL২১ নভেম্বর : উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল’র বিরুদ্ধে ইরাককে গোয়েন্দা ও নিরাপত্তা সহযোগিতা দেবে তুরস্ক। এ কথা জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। তিনি জানান, নিরাপত্তা সহযোগিতা আরো ঘনিষ্ঠ করার বিষয়েও তুরস্ক একমত হয়েছে।

রাজধানী বাগদাদে তুর্কি প্রধানমন্ত্রী আহমেদ দাউদওগ্লুর সঙ্গে বৈঠকের পর যৌথ  সংবাদ সম্মেলনে হায়দার আবাদি জানান, ইরাক ও তুরস্কের মধ্যে মৌলিক কিছু বিষয়ে তথ্য বিনিময় ও পূর্ণাঙ্গ নিরাপত্তা সহযোগিতা নিয়ে চুক্তি হয়েছে।  

তিনি জানান, “সন্ত্রাসবাদ এবং আইএসআইএল’র বিরুদ্ধে দু দেশের মধ্যে সামরিক সহযোগিতা থাকা দরকার বলেও তুর্কি প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন এবং আমরা তার এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছি।”

সংবাদ সম্মেলনে দাউদওগ্লু জানান, দু দেশ নিরাপত্তা সহযোগিতা ঘনিষ্ঠ করার বিষয়ে একমত হয়েছে। তিনি বলেন, “আইএসআইএল এখন দু দেশের জন্যই হুমকি হয়ে উঠেছে। তবে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে যা প্রয়োজন তার সবই আমরা করব।”

বর্তমানে ইরাক ও সিরিয়ার একটা বিরাট অংশ নিয়ন্ত্রণ করছে আইএসআইএল। তারা নানা ধরনের বর্বর তৎপরতায় লিপ্ত রয়েছে এবং নারী-পুরুষ, শিয়া-সুন্নি নির্বিশেষে সবাই তাদের সন্ত্রাসের শিকার।

Comments

comments