ব্রেকিং নিউজ

বিশ্বের সেরা ক্ষমতাধর পুতিন

potinপৃথিবীর মোট জনসংখ্যা  হচ্ছে সাত শ কোটিরও বেশি। এতগুলো মানুষের এই বিশ্বটিকে শাসন করছে মাত্র ৭২ জন ব্যক্তি যাদের ১০ জনেরই বয়স ৫০য়ের নিচে।  কেননা ফোরবেসের দেয়া তালিকানুযায়ী এরাই হচ্ছেন বর্তমান বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি।

মজার বিষয় হল, তালিকায় ক্ষমতাধর ব্যক্তি হিসেবে ঠাঁই পেয়েছেন ইসলামিক স্টেটের নেতা আবু বকর আল বাগদাদি।

গত বছরের মত এবারও ৭২ জনের তালিকার শীর্ষে রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার কাছে হেরে গেছেন মার্কিন সাম্রাজ্যের অধিকর্তা প্রেসিডেন্ট বারাক ওবামাও। গত বছরের মত এবারও তিনি পুতিনের নিচেই অর্থাৎ তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছেন।

world-most-Powerfull-Person বিশ্বের সেরা ক্ষমতাধর পুতিনতৃতীয় স্থানে রয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস উঠে এসছেন চতুর্থ স্থানে। তারপরেই রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেল মেরকেল। বর্তমান বিশ্বের ক্ষমতাধর নারী হলেন এই জার্মান নেত্রী।

27p33kx6 বিশ্বের সেরা ক্ষমতাধর পুতিনসেরা দশে আরো রয়েছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রেসিডেন্ট জ্যানেট ইয়েলেট(৬), মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস(৭),  ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট মারিও দ্রাঘি(৮), গুগলের সহকারি প্রতিষ্ঠাতা সার্গেই ব্রিন(৯), গুগলের অন্যতম প্রতিষ্ঠাতা এবং প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা লেরি পেজ(৯) এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন(১০)।

ফোরবেসের ‘ওয়ার্ল্ডস মোস্ট পাওয়ারফুল পারসনস’ তালিকার ১৫ তম স্থানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া ভারতের ব্যবসায়ী মুকেশ আম্বানিও তালিকায় ওঠে এসছেন। তার অবস্থান ৩৬।

৭২ জনের এই তালিকায় তরুণদের জয়জয়কার। তালিকার ১০ জনেরই বয়স পঞ্চাশের নিচে। এদের মধ্যে শীর্ষে রয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান মার্ক জুকারবার্গ। মাত্র ৩০ বছর বয়সেই এই ভাগ্যবান তরুণ ৩০ বিলিয়ন ডলারের মালিক। তালিকায় ১০ নম্বর স্থান দখল করে থাকা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও বয়সে বেশ তরুণ। মাত্র ৪৮ বছর বযসে তিনি যুক্তরাজ্রের মত দেশটির নেতৃত্ব দিচ্ছেন। তালিকার ৪৯তম স্থানে রয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। তার বয়সও ৪৮। zv7ccs3y বিশ্বের সেরা ক্ষমতাধর পুতিন

সবচেয়ে মজার বিষয় হল, ক্ষমতাধরদের এই তালিকায় স্থান পেয়েছেন ইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের নেতা আবু বকর আল বাগদাদি। ৪৩ বছরের এই নেতা নিজেকে মুসলিম বিশ্বের খলিফা ঘোষণা করার পর নতুন সাম্রাজ্য প্রতিষ্ঠার লক্ষ্যে পশ্চিমা শক্তির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। ৭২ জনের এই তালিকায় তিনি রয়েছেন ৫৪তম স্থানে।

Comments

comments