ব্রেকিং নিউজ

এবোলা রোধে ৬শ কোটি ডলারের তহবিল

uagna8m5এবোলা প্রতিরোধে ৬শ’কোটি ডলারের জরুরী তহবিল তৈরির পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।শীঘ্রই কংগ্রেসের কাছে এই অর্থ চাইবেন তিনি।

মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রাটরা পরাজিত হওয়ার পর কংগ্রেসের কাছে এটিই হবে ওবামার প্রথম অনুরোধ।

হোয়াইট হাউজ বলছে, পশ্চিম আফ্রিকায় এই মুহূর্তে এবোলার যে ভয়াবহ সংক্রমণ চলছে তা প্রতিরোধে এই তহবিলের বেশির ভাগ অর্থ ব্যাবহার হবে। যুক্তরাষ্ট্রে এবোলার সংক্রমণ ঠেকাতেও এই অর্থ ব্যয় করার পরিকল্পনা করছেন ওবামা। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৪টি এবোলা সংক্রমণ ধরা পড়েছে।

এবারের এবোলা সংক্রমণকে বিশ্বের ইতিহাসে সবচাইতে বড় ধরনের সংক্রমণ বলে উল্লেখ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই মধ্যে সংস্থাটির নতুন নিযুক্ত আফ্রিকা অংশের পরিচালক ড. মাতশিদিসো মোতি বলছেন এই সংক্রমণ রুখতে সাড়া মিলেছে বেশ দেরিতে। ততদিনে পশ্চিম আফ্রিকায় তা ভয়াবহ রূপ নিয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে গত সপ্তাহে প্রকাশিত মৃতের হিসেব পাঁচ হাজারের মতো হলেও এখন মনে হচ্ছে এই সংখ্যা অন্তত দুশো কম হবে। আরো ভাল পরীক্ষা নিরীক্ষার পর আরো নিশ্চিত ও নিখুঁত হিসেব উঠে আসছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরো জানিয়েছে, গিনি ও লাইবেরিয়াতে নতুন সংক্রমণের সংখ্যা কমেছে। তবে এতেই কার্যক্রমে ঢিলেভাব আনার সময় হয় নি। কেননা সিয়েরালিয়নে নতুন সংক্রমণ বাড়ছে।

Comments

comments