বড় ধরনের দরপতন পুঁজিবাজারে

অর্থনৈতিক প্রতিবেদক
সপ্তাহের প্রথম দিন বড় ধরনের দরপতন ঘটেছে দেশের দুই পুঁজিবাজারে। রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) সূচক ডিএসইএক্স ১৪৩ পয়েন্ট বা আড়াই শতাংশ পড়ে গিয়ে ৫ হাজার ৫০৪ পয়েন্টে নেমে এসেছে। অপর বাজারে ৪১৪ পয়েন্ট বা ২.৫৩ শতাংশ কমে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই নেমেছে ১৫ হাজার ৯১৬ পয়েন্টে।

রোববার ডিএসইতে লেনদেন শুরুর পাঁচ মিনিটের মধ্যে সূচক কমতে শুরু করে। সূচকে এই নিম্নগতি চলে লেনদেনের শেষ পর্যন্ত। একই চিত্র দেখা যায় সিএসইতেও।

ঢাকার বাজারে এদিন লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে বেশিরভাগেরই দাম কমেছে। ডিএসইতে দাম হারিয়েছে ২২৪টি, বেড়েছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।

সিএসইতে লেনদেন হওয়া ২২৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১৫০টির দাম কমেছে, ২৭টির বেড়েছে এবং ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

গত দুই সপ্তাহ ধরেই পতনের ধারায় রয়েছে পুঁজিবাজার। দুই সপ্তাহে ডিএসইএক্স মোট ১৮৮ পয়েন্ট হারিয়েছে। ঢাকার বাজারে এদিন হাতবদল হয়েছে ৭৭১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড, ‍যা আগের দিনের চেয়ে প্রায় ৫৮ কোটি টাকা বেশি।

এদিকে চট্টগ্রামের বাজারে লেনদেন ১১ কোটি টাকা বেড়ে ৪৪ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে।

এদিন ঢাকার বাজারে লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, ব্রিটিশ অ্যামেরিকান ট্যোবাকো, লংকাবাংলা ফাইন্যান্স, রবি, বেক্সিমকো ফার্মা, মীর আক্তার, বিডি ফাইন্যান্স, লাফার্জ হোলসিম, সামিট পাওয়ার ও এনার্জিপ্যাক লিমিটেড।

দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় রয়েছে- মার্কেন্টাইল ইন্সুরেন্স, প্রিমিয়ার ইন্সুরেন্স, মতিন স্পিনিং, তাকাফুল ইন্সুরেন্স, রিপাবলিক ইন্সুরেন্স, বিকনফার্মা, সোনার বাংলা ইস্সুরেন্স, প্রগতি ইন্সুরেন্স, ক্রিস্টাল ইন্সুরেন্স ও ইসলামি ইন্সুরেন্স।

Comments

comments