ব্রেকিং নিউজ

সোলাইমানির হত্যার মূল পরিকল্পনাকারী আফগানিস্তানে নিহত

আন্তর্জাতিক ডেস্ক:
আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় গজনি প্রদেশে সোমবার আমেরিকার যে গোয়েন্দা বিমানটি বিধ্বস্ত হয়েছে তাতে মার্কিন গোয়েন্দা সংস্থার অপারেশন বিভাগের প্রধান মাইকেল ডি আন্দ্রেয়া নিহত হয়েছেন। রাশিয়ার কয়েকটি গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে আমেরিকার ভেটারন্স টুডের ওয়েবসাইটে এ খবর দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বিমান বিধ্বস্তের ঘটনায় আমেরিকার গোয়েন্দা সংস্থার মোট ছয়জন নিহত হয় যার মধ্যে
ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল সোলাইমানির হত্যার মূল পরিকল্পনাকারী আন্দ্রেয়া রয়েছেন।

মাইকেল আন্দ্রেয়া ইরাক, ইরান এবং আফগানিস্তানে গোয়েন্দা অপারেশন চালানোর দায়িত্ব ছিলেন। বলা হচ্ছে, তিনিই ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার অভিযান পরিচালনা করেছেন। মার্কিন গোয়েন্দা বিমানটি ভূপাতিত করার দাবী করেছে ‍আফগান তালেবান। আফগান তালেবান জানিয়েছে, বিধ্বস্ত বিমান উদ্ধার আফগানিস্তানের সরকারি সেনারা কয়েক দফা চেষ্টা চালালেও তাদের প্রচেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছে।

গত ৩ জানুয়ারি মার্কিন সামরিক বাহিনী ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে জেনারেল সোলাইমানি এবং ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল মুহান্দিসসহ তাদের ১০ নিরাপত্তারক্ষীকে হত্যা করে। এই ড্রোন হামলার নেতৃত্ব দেন মাইকেল আন্দ্রেয়া।

এদিকে তালেবান দাবি করেছে, বিমানটি তারা ভূপাতিত করেছে এবং বিমানের আরোহী গোয়েন্দা কর্মকর্তাদের লাশ উদ্ধারের জন্য কোন টিম গেলে শুধুমাত্র তাদেরকে লাশ উদ্ধারের অনুমতি দেয়া হবে। আমেরিকার বোম্বার্ডিয়ার ই-১১এ বিধ্বস্ত হয়। তবে বিমানে আরো কেউ ছিল কিনা তা পরিষ্কার নয় কারণ বিমানটি বিধ্স্ত হলে তাতে আগুন ধরে যায় এবং বেশিরভাগ জিনিস পুড়ে ছাই হয়ে গেছে।

কাতারের রাজধানী দোহায় আমেরিকা ও তালেবানের মধ্যে যে আলোচনা চলছিল তা স্থগিত হয়ে গেছে বলে আফগান সূত্রগুলো জানিয়েছে। সাবেক তালেবান নেতা ও আফগান সর্বোচ্চ শান্তি পরিষদের সভাপতি সাইয়্যেদ আকবার আগা বলেছেন, দোহায় তালেবান প্রতিনিধিদলের সঙ্গে মার্কিন সরকারের বিশেষ প্রতিনিধির চলমান বৈঠক স্থগিত হয়ে গেছে।

Comments

comments