ব্রেকিং নিউজ

নাগরিকত্ব বিল নিয়ে ভারতকে কড়া প্রতিক্রিয়া জানাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: 

নাগরিকত্ব বিল নিয়ে ভারতকে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। সংখ্যালঘু গোষ্ঠীর অধিকার ও ধর্মীয় স্বাধীনতা রক্ষায় মোদি সরকারকে সচেষ্ট হওয়ার পরামর্শ দিয়েছে দেশটি।

আনন্দবাজার পত্রিকা জানায়, নাগরিকত্ব সংশোধনী বিল ঘিরে সৃষ্ট পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান ।

বৃহস্পতিবার তিনি বলেন, ‘ধর্মীয় স্বাধীনতা এবং সব গোষ্ঠীর সমানাধিকারই আমাদের দুই দেশের গণতন্ত্রের মৌলিক নীতি। ভারতের কাছে মার্কিন সরকারের অনুরোধ, সংবিধান এবং গণতান্ত্রিক মূল্যবোধের কথা মাথায় রেখে তারা যেন দেশের ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার রক্ষা করে।’

এর আগে লোকসভায় বিলটি পাসের পর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনার প্রস্তাব করে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত কমিশন (ইউএসসিআইআরএফ)।

মার্কিন কমিশনটির সুপারিশকে গুরুত্ব না দিয়ে রাজ্যসভায়ও বিলটি পাস করে ভারত। পরবর্তীতে রাষ্ট্রপতি স্বাক্ষর করলে বিলটি আইনে পরিণত হয়।

বিলে বলা হয়েছে- মুসলিম ছাড়া আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় অত্যাচারের কারণে ভারতে শরণার্থী হিসেবে হিন্দু, পার্সি, শিখ, জৈন, বৌদ্ধ, খ্রিষ্টান ধর্মাবলম্বীরা আশ্রয় নিতে বাধ্য হলে তাদের নাগরিকত্ব দেওয়া হবে।

ইতিমধ্যে বিলটিকে ঘিরে আসামসহ ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোতে সহিংসতা সৃষ্টিতে হয়েছে। স্থানীয় বাঙালি এলাকায় ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। বিক্ষোভ ঠেকাতে সেখানে সেনা মোতায়েন ও কারফিউ জারি করা হয়েছে। 

Comments

comments