ব্রেকিং নিউজ

বাংলাদেশ থাইরয়েড সোসাইটির তৃতীয় জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

প্রতিবেদক:

বাংলাদেশ থাইরয়েড সোসাইটি (বিটিএস)’’ এর তৃতীয় জাতীয় সম্মেলন ও বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। ১৫ নভেম্বর শুক্রবার দিনব্যপী  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিনমাস অডিটোরিয়ামে ‘‘বাংলাদেশ থাইরয়েড সোসাইটি (বিটিএস)’’ এর তৃতীয় জাতীয় সম্মেলন ও বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয় ।  জাতীয় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ প্রান গোপাল দত্ত, প্রাক্তন উপাচার্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ এম এ করীম, প্রাক্তন চেয়ারম্যান, বাংলাদেশ পরমানু শক্তি কমিশন, ওজিএসবি এর মহাসচিব অধ্যাপক সালেহা বেগম চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ডাঃ ফওজিয়া মোসলেম, সভাপতি বাংলাদেশ থাইরয়েড সোসাইটি ।

অনুষ্ঠানে থাইরয়েড হরমোন ও ইনফার্টিলিটি বিষয়ক বৈজ্ঞানিক সেশনে বাংলাদেশ থাইরয়েড সোসাইটির সাধারন সম্পাদক ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সাইন্স এর মাননীয় উপাচার্য অধ্যাপক ডাঃ ফরিদুল আলম ও  ইনফার্টিলিটি কেয়ার ও রিসার্চ সেন্টার (আই.সি.আর.সি) পরিচালক অধ্যাপক ডাঃ রাশিদা বেগম তাঁদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। তারা তাঁদের বক্তব্যে উল্লেখ করেন যে, বন্ধ্যাত্বজনিত সমস্যার মূল কারনের মধ্যে থাইরয়েড হরমোনের স্বল্পতা ও আধিক্য দুটিই অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশে প্রায় ২ কোটি মানুষ থাইরয়েড হরমোনজনিত সমস্যায় ভুগছে যার মধ্যে অর্ধেকই নারী। থাইরয়েড হরমোনজনিত সমস্যার সঠিক চিকিৎসা ও স্ক্রিনিং খুবই গুরুত্বপূর্ণ বলে তারা মতামত দান করেন।
এছাড়া দিনব্যাপী বৈজ্ঞানিক কর্মশালায় অধ্যাপক ডাঃ বেলায়েত হোসেন সিদ্দিকী “থাইরয়েড ক্যান্সার” এর উপর একটি প্ল্যানারী সেশন পরিচালনা করেন। সেখানে বক্তারা থাইরয়েড ক্যান্সার সঠিকভাবে নির্ণয় ও তার সঠিক চিকিৎসা পদ্ধতি ব্যবহারের উপর গুরুত¦ আরোপ করেন।
সর্বশেষ বৈজ্ঞানিক কর্মশালায় দেশের বিভিন্ন হাসপাতাল থেকে আগত চিকিৎসকগণ তাদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। যেখানে থাইরয়েড নডিউলের নতুন চিকিৎসা পদ্ধতি “অ্যালকোহল অ্যাবলেশন” এবং “রেডিও ফ্রিকোয়েন্সির” কথা বলা হয়। এই অনুষ্ঠানে প্রায় ২৫০ জন চিকিৎসক অংশগ্রহন করেন।
জাতীয় সম্মেলন শেষে বেলা ৫.৪৫ মিনিটে নিনমাস এর ১০ম তলায় বাৎসরিক সাধারন সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় পরবর্তী ২ বছরের জন্য ‘‘বাংলাদেশ থাইরয়েড সোসাইটি” (বিটিএস) এর ২৫ সদস্যের নতুন কার্যকরী পরিষদ গঠন করা হয় ঃ
সভাপতিঃ অধ্যাপক ডাঃ ফওজিয়া মোসলেম, সহ- সভাপতিঃ অধ্যাপক ডাঃ মিজানুল হাসান,অধ্যাপক ডাঃ বেলায়েত হোসেন সিদ্দিকী, অধ্যাপক ডাঃ কামরুল হাসান তরফদার, অধ্যাপক ডাঃ মোঃ সানোয়ার হোসেন, মহাসচিবঃ অধ্যাপক ডাঃ ফরিদুল আলম, যুগ্ম সচিবঃ অধ্যাপক ডাঃ এ.কে.এম. ফজলুল বারী, ডাঃ মোহাম্মেদ আব্দুস সাত্তার, কোষাধক্ষ্যঃ অধ্যাপক ডাঃ ফাতিমা বেগম, সাংগঠনিক সম্পাদকঃ অধ্যাপক ডাঃ মোঃ সাইয়্যেদুল আলম প্রিন্স, বৈজ্ঞানিক সচিবঃ অধ্যাপক ডাঃ নাসরিন সুলতানা, প্রকাশনা সম্পাদকঃ অধ্যাপক ডাঃ মোঃ মোসলেহ উদ্দিন প্রমুখ সহ ১৩ সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী পরিষদ গঠন করা হয়।
সন্ধ্যার পর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে সম্মেলনের সমাপ্তি ঘোষনা করা হয়।

Comments

comments