ব্রেকিং নিউজ

কাশ্মীর পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীর উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক:

অধিকৃত কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী সিনেটর এলিজাবেথ ওয়ারেন। গত ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়ার পর মুসলমান অধ্যুষিত রাজ্যটিতে যোগাযোগ অচলাবস্থা চলছে। শনিবার এক টুইট পোস্টে তিনি বলেন, আমাদের একীভূত গণতান্ত্রিক মূল্যবোধের মূলেই রয়েছে ভারত-মার্কিন অংশীদারিত্ব।

‌‘কাজেই রাজ্যটিতে অব্যাহত যোগাযোগ অচলাবস্থা ও বিধিনিষেধসহ সেখানকার সাম্প্রতিক ঘটনাবলীতে আমি উদ্বিগ্ন,’ বললেন এই মার্কিন সিনেটর।

কাশ্মীরের অধিবাসীদের মৌলিক অধিকারের বিষয়ে ভারত সরকারকে অবশ্যই সম্মান দেখাতে হবে বলেও উল্লেখ করেন তিনি। এ সময় কাশ্মীর পরিস্থিতি নিয়ে একটি লেখাও শেয়ার দেন ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এই প্রার্থী। এর আগে কাশ্মীরে ভারতীয় পদক্ষেপ নিয়ে নিন্দা জানিয়েছেন বেশ কয়েকজন আমেরিকান আইনপ্রণেতা।

কাশ্মীরকে ইন্ডিয়ান ইউনিয়নের সঙ্গে একীভূত করার সিদ্ধান্তকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেছেন আরেক মার্কিন সিনেটর ও প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স।

এছাড়া প্রতিনিধি পরিষদের আলোচিত সদস্য আলেক্সান্ড্রিয়া ওকাসিও-কোর্টেজ গত সপ্তাহে বলেছেন, কাশ্মীরে যোগাযোগ ও প্রাণরক্ষাকারী চিকিৎসা সেবায় অচলাবস্থা অবশ্যই বন্ধ করতে হবে।

হিমালয় অঞ্চলটির লোকজনদের প্রতি নিজের সমর্থন ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের এই উদীয়মান রাজনীতিবীদ।

Comments

comments