ব্রেকিং নিউজ

সরকার জাতীয় সকল ও মহাসড়ক ৪ লেনে উন্নীত করা হবে : ওবায়দুল কাদের


প্রতিবেদক:

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার পর্যায়ক্রমে দেশের জাতীয় সকল মহাসড়ক ৪ লেনে উন্নীত করার পদক্ষেপ নিয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। তিনি আরো বলেন, বর্তমানে দেশে প্রায় ৩ হাজার ৯০৭ কিলোমিটার জাতীয় মহাসড়ক রয়েছে। জাতীয় মহাসড়কগুলোর পর চাহিদার ভিত্তিতে পর্যায়ক্রমে আঞ্চলিক ও জেলা মহাসড়কও ৪ লেনে উন্নীত করা হবে।
তিনি বলেন, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতায় দেশে বর্তমানে জাতীয়, আঞ্চলিক ও জেলা মহাসড়কের পরিমাণ ২১ হাজার ৫৯৫ দশমিক ৪৯৩ কিলোমিটার। এর মধ্যে আঞ্চলিক মহাসড়ক প্রায় ৪ হাজার ৪৮৩ কিলোমিটার ও জেলা মহাসড়ক ১৩ হাজার ২০৭ কিলোমিটার।
তিনি বলেন, এর মধ্যে সাব-রিজিওনাল রোড ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরী ফ্যাসিলিটিজ’ শীর্ষক কারিগরি সহায়তাপুষ্ট প্রকল্পের আওতায় সারাদেশে ১ হাজার ৭৫২ কিলোমিটার জাতীয় মহাসড়কের উভয় পাশে সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নীত করার উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমানে এর সম্ভাব্যতা যাচাইসহ বিস্তারিত নকশা প্রণয়ন করা হচ্ছে। এছাড়া ৮টি মহাসড়ক করিডোরে ৫৯০ কিলোমিটার মহাসড়ক ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা রেখে ২ থেকে ৪ লেনে উন্নীত করার সমীক্ষা ও নকশা প্রণয়নের কাজ চলছে। এ স্টাডি সমাপ্তির পর বিনিয়োগের ভিত্তিতে বাস্তব কাজ শুরু করা হবে।
মন্ত্রী বলেন, ইতোমধ্যে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনংিহ জাতীয় মহাসড়ক ৪ লেনে উন্নীত করা হয়েছে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উভয় পাশে সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নয়নের কাজ প্রায় শেষ পর্যায়ে। বর্তমানে ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়ক এবং এলেঙ্গা- হাটিকমরুল- রংপুর মহাসড়ক উভয় পাশে সার্ভিস লেনে উন্নয়নের কাজ শুরু করা হবে।
তিনি বলেন, দেশের গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়কসমূহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীত করার উদ্দেশ্যে ১০টি সড়ক জোনভিত্তিক ১০টি গুচ্ছ প্রকল্প চলমান রয়েছে। একইভাবে জেলা মহাসড়কসমূহ উন্নয়নের লক্ষ্যে ১০টি গুচ্ছ প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।বাসস

Comments

comments