ব্রেকিং নিউজ

জাকির নায়েককে ভারতের হাতে তুলে দেবো না- মাহাথির

প্রতিবেদক

বিতর্কিত ধর্মতাত্ত্বিক জাকির নায়েককে ভারতে ফেরত না পাঠানোর অধিকার মালয়েশিয়ার রয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। জাকির নায়েককে ফেরত চেয়ে করা অনুরোধের জবাবে মাহাথিরের এই মতামত ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে দিয়েছে মালয়েশিয়া।

ভারতে আর্থিক প্রতারণা ও সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগ রয়েছে জাকির নায়েকের বিরুদ্ধে। তার বিরুদ্ধে তদন্ত করছে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা-এনআইএ। ২০১৬ সালে দেশ ছেড়ে চলে যান জাকির। তারপরই মালয়শিয়ায় আশ্রয় নেন তিনি।

গত জানুয়ারি মাসে এই ধর্মগুরুর প্রত্যার্পণ চেয়ে মালয়েশিয়ার কাছে আনুষ্ঠানিকভাবে আবেদন জানায় ভারত সরকার। সম্প্রতি ভারত সফরে এসে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলা সাগারান জানিয়েছিলেন, নায়েককে ফেরত পাঠানোর আবেদন করেন সুষমা স্বরাজ। তবে এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি আরও জানান, জাকিরের প্রত্যার্পণের বিষয়টি আদালতে পাঠাতে পারে সরকার। সেক্ষেত্রে আদালতের রায়ই শেষ কথা হবে। তবে ভারতে ফেরত যাওয়ার আদেশ দিলে, সেই রায়কে চ্যালেঞ্জ জানাতে পারবে জাকির।

বিশেষজ্ঞদের মতে, জাকির নায়েককে ফেরত পাঠাতে মোটেও রাজি নয় মালেশিয়া। ওই দেশের নেতা-মন্ত্রীদের সঙ্গে যথেষ্ট গভীর সম্পর্ক রয়েছে তার। আগেও সেদেশের প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছিলেন, যতদিন পর্যন্ত জাকির নায়েক মালয়েশিয়ায় সমস্যা সৃষ্টি না করছেন ততদিন তাঁকে ভারতে ফেরানোর কথা ভাবছে না সরকার। তবে মালয়েশিয়া যাই বলুক না কেন, তাকে ফেরাতে ক্রমাগত কুটনৈতিক চাপ দিচ্ছে ভারত।

Comments

comments