ব্রেকিং নিউজ

ইরান বিরোধী জোটে আমরিকার সঙ্গে যোগ দিল ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক

ইসলামি প্রজাতন্ত্র ইরানের কথিত হুমকি মোকাবেলার জন্য মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর সঙ্গে গোপনে যোগ দিয়েছে ব্রিটিশ সেনারা। ব্রিটেনের দ্যা সানডে এক্সপ্রেস এ খবর দিয়েছে।

পত্রিকাটি বলছে, ব্রিটেনের স্পেশাল ফোর্স পারস্য উপসাগরে মোতায়েন মার্কিন স্ট্রাইক গ্রুপের সঙ্গে যোগ দিয়েছে। দাবি করা হচ্ছে- বাণিজ্যিক জাহাজের ওপর ইরানের সম্ভাব্য হামলা ঠেকাতে এই চরম গোপন মিশনে যোগ দিয়েছে ব্রিটিশ সেনারা।

ব্রিটিশ সেনাবাহিনীর স্পেশাল বোট সার্ভিসের সদস্যরা পারস্য উপসাগরের দক্ষিণ পানিসীমা দিয়ে হরমুজ প্রণালীতে চলাচলকারী ব্রিটিশ রেজিস্টার্ড তেল ট্যাংকারে অবস্থান করছে। স্পেশাল বোট সার্ভিসের সদস্যদেরকে কেশ্‌ম দ্বীপে ইরানের সামরিক তৎপরতা নজরদারি করার দায়িত্ব দেয়া হয়েছে। এ দ্বীপে ইরান সাধারণত তার নৌবাহিনীর গানবোটগুলো রাখে।
মার্কিন যুদ্ধজাহাজ আব্রাহাম লিংকন

সানডে এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, হরমুজ প্রণালীর ওপর দিয়ে সামরিক হেলিকপ্টার ওড়া নিষিদ্ধ হলেও ব্রিটিশ সেনারা ওমান সাগরে পৌঁছালে ব্রিটেনের রয়্যাল নেভি মারলিন হেলিকপ্টারে করে তাদেরকে আবার তুলে আনা হবে।

ইরান ও আমেরিকার মধ্যকার সাম্প্রতিক উত্তেজনায় ব্রিটেন সরাসরি কোনো পক্ষ না নিলেও বিভিন্ন সময় মার্কিন বাগাড়ম্বরের পক্ষেই তারা কথা বলেছে। সাম্প্রতিক উত্তেজনা সম্পর্কেও ব্রিটেন বলেছে, পারস্য উপসাগরে ইরানের হুমকির বিষয়ে লন্ডনও আমেরিকার মতো একই মনোভাব পোষণ করে।

Comments

comments