ব্রেকিং নিউজ

বিদ্যালয়ের ১০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন বন্ধে প্রদক্ষেপ গ্রহন করা হবে- শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি বলেন, বিদ্যালয়ের ১০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শন বন্ধে কার্যকর প্রদক্ষেপ গ্রহন করবে শিক্ষা মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের বিগত প্রদক্ষেপসমূহের অগ্রগতি পর্যালচনা করা হবে।

২৩ এপ্রিল ২০১৯ মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে ‘বিগ টোব্যাকো টাইনি টার্গেট বাংলাদেশ প্রতিবেদন উপস্থাপন ও করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। শিশু, কিশোর ও যুব সমাজকে তামাক ও ধূমপানে আসক্ত করা ও ভবিষ্যত প্রজন্মকে ধ্বংস করার লক্ষ্যে তামাক কোম্পানীসমূহের বিভিন্ন কৌশল বন্ধে ঢাকা আহ্ছানিয়া মিশন সরকারের প্রতি কিছু সুপারিশমালা তুলে ধরেন, সুপারিশগুলো হলো সরকারের উচিত বিদ্যালয় ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্যের বিক্রয় নিষিদ্ধ করা এবং এই বিষয়ে বিদ্যমান আইন সংশোধন করা। তামাকজাত দ্রব্যের খুচরা বিক্রি নিষিদ্ধ করা এবং আইনে বিষয়টি অন্তর্ভূক্ত করা দরকার। স্থানীয় সরকার কর্তৃপক্ষের উচিত তামাক বিক্রেতাদের লাইসেন্সের আওতায় আনা এবং ‘তামাক নিয়ন্ত্রণ আইন মেনে চলা’ এবং ‘খুচরা বিক্রি নিষিদ্ধ’ এমন শর্ত লাইসেন্সে অন্তর্ভূক্ত করা। তামাক নিয়ন্ত্রণ আইনের প্রয়োগকে আরো উন্নত করা, বিশেষ করে বিক্রয়কেন্দ্রে বিজ্ঞাপন, প্রচার ও প্রচারণার ক্ষেত্রে ইত্যাদি।

ঢাকা আহ্ছানিয়া মিশনের উদ্যোগে ‘বিগ টোব্যাকো টাইনি টার্গেট বাংলাদেশ প্রতিবেদন উপস্থাপন ও করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহ্ছানুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিতি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী, এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী মো. খলিলুর রহমান (যুগ্মসচিব), ঢাকা জেলা শিক্ষা অফিসার মো: বেনজীর আহম্মদ, বাংলাদেশ দোকান মালিক সমিতির সহ সভাপতি আব্দুল কাইয়ুম তালুকদার এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্সের গ্রান্ডস ম্যানেজার আব্দুস সালাম মিঞাঁ। প্রতিবেদনটি উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো: মোখলেছুর রহমান।

Comments

comments