ব্রেকিং নিউজ

রূপপুর গ্রীণসিটিতে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হবে- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী


প্রতিবেদক: 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের নির্মাণাধীন আবাসিক প্রকল্প গ্রীণসিটিতে বহুতল ভবনগুলোতে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থায় গ্রহণ করা হবে। অগ্নি দুর্ঘটনার প্রতিরোধে নির্মাণাধীন বহুতল ২০টি ভবনের প্রতিটিতে ২ জন করে ফায়ারম্যান নিয়োগসহ সার্বক্ষণিক ফায়ার ফাইটিং টিম গঠন এবং প্রয়োজনীয় সকল প্রকার ফায়ার ইকুইপমেন্ট রাখা এবং প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।  
মন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেন। সেই ধারাবাহিকতায় জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার প্রকল্পটি বাস্তবায়নের জোরালো পদক্ষেপ গ্রহণ করেন। আর এটি সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহ, উদ্যোগ, সাহস এবং দুরদর্শী সিদ্ধান্তের ফলে। যা আজ দৃশ্যমান।
মন্ত্রী আরো বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে নিরাপত্তার উপর সর্বোচ্চ জোর দেয়া হচ্ছে।  আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সকল সেফটি মানদন্ড ও গাইডলাইন এবং বাংলাদেশের বিদ্যমান আইন ও বিধিমালা যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে। এছাড়াও রাশান ফেডারেশন, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা, আন্তর্জাতিক, স্থানীয় ও নিজস্ব জনবলের মাধ্যমে সকল রেগুলেটরি ডকুমেন্টের কারিগরি মূল্যায়ন ও পর্যালোচনা করে বিশেষজ্ঞদের মতামত ও গ্রহণ করা হয়েছে। 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইতি রানী পোদ্দার এর সভাপতিত্বে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের নির্মাণাধীন আবাসিক প্রকল্প গ্রীণসিটিতে বহুতল ভবন সমূহে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থায় ফায়ার সেফটি এবং ফায়ার ডিটেকশন এন্ড প্রটেকশন বিষয় একটি সভা রূপপুর (ঈশ্বরদী) অনুষ্ঠিত হয়। উক্ত সভার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মাননীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান উপস্থিত ছিলেন।
এর আগে প্রকল্পটির প্রাথমিক চিকিৎসা কেন্দ্রে মাননীয় মন্ত্রী নিজে টিটেনাস ভ্যাকসিন গ্রহণ করে “টিকাদান কর্মসূচির” উদ্বোধন করেন। সেই সময় তিন শতাধিক কর্মকর্তা ও কর্মচারীকে টিকা প্রদান করা হয়।
উক্ত অনুষ্ঠানে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোং লিঃ এর উপদেষ্টা মনিরুল ইসলাম, ফায়ার ডিফেন্স সার্ভিসের সহকারী পরিচালক সাইফুল ইসলাম এবং রোসাটমের উর্ধ্বতন কর্মকর্তাসহ মন্ত্রণালয়াধীন সংস্থা প্রধানগণ উপস্থিত ছিলেন। 
এছাড়াও কর্মসূটির অংশ হিসেবে মাননীয় মন্ত্রী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প পরিদর্শন করেন।

Comments

comments