ব্রেকিং নিউজ

বাংলাদেশি নাগরিকদের ‘অনঅ্যারাইভাল’ ভিসা দিতে সম্মত চীন


প্রকাশ:  ২৬ অক্টোবর ২০১৮
সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ-চীন স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশি নাগরিকদের জন্য ‘অনঅ্যারাভাল’ ভিসা দিতে সম্মত হয়েছে চীন।
শুক্রবার (২৬ অক্টোবর) সকাল ১০টার এ বৈঠকটি শুরু হয়। এতে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ও পার্টি কমিটির সম্পাদক ঝাও কেঝি’র নেতৃত্ব দেন।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চীন বাংলাদেশের সব নাগরিকদের অনঅ্যারাইভাল ভিসা দেয়ার কথা বলে গেছে। বাংলাদেশিরা সময়ের অভাবে ভিসা না পেলে সেখানে পৌঁছানোর পরে তাদের অনঅ্যারাইভাল ভিসা দেবে চীন। এটা নিয়ে আলাপ হয়েছে। পরবর্তীতে এ বিষয়ে তারা ঘোষণা দেবেন।

এ ছাড়া বৈঠকে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় বলেও জানান আসাদুজ্জামান খান। তিনি বলেন, এদিনের বৈঠকে সন্ত্রাসবাদ দমনে গোয়েন্দা তথ্য আদান-প্রদান ও প্রশিক্ষণ, সাইবার অপরাধ, মানি লন্ডারিং নিয়েও দু’দেশের মধ্যে আলোচনা হয়েছে।

এর আগে সকাল সাড়ে নয়টার দিকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান। এরপর লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় চীনের মন্ত্রীকে। এ সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) একটি দলের সালাম গ্রহণ করেন ঝাও কেঝি।

এ বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা বলে জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়া সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধ ও দমনে তথ্য বিনিময় ও প্রশিক্ষণের বিষয়ে আলোচনা হবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে দুই দেশের পারস্পরিক সহযোগিতা জোরদারের বিষয়ে কথা বলবেন মন্ত্রীদ্বয়।

Comments

comments