ফুটবল সেমিফাইনালে মুখোমুখি ভারত-পাকিস্তান


ক্রীড়া ডেস্ক :

ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে বিশ্ব জুড়ে উন্মাদনার শেষ নেই। তেমন এ উপমহাদেশে ক্রিকেটে ভারত-পাকিস্তান নিয়েও বিরাজ করে তুমুল উত্তেজনা। তবে এবার ভারত-পাকিস্তান ক্রিকেটে নয়, লড়বে ফুটবলে।

সাফ সুজুকি ২০১৮ চ্যাম্পিয়নশিপে চার সেমিফাইনালিস্টের মধ্যে দুদেশ হলো ভারত-পাকিস্তান। আগামী বুধবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে দেশ দুটি। গত পাঁচবছরের মধ্যে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে দেশ দুটি। এর আগে ২০১৩ সালের সাফে মুখোমুখি হয়েছিল তারা।

এ উপমহাদেশে ক্রিকেট যতটা জনপ্রিয় ফুটবল ততটা না। তাই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে নেই তেমন আলোচনা। অথচ আসন্ন এশিয়া কাপে দেশ দুটির মুখোমুখি লড়াই নিয়ে অনেক আগ থেকেই শুরু হয়ে গেছে কথার লড়াই।

সাফ চ্যাম্পিয়নশিপে ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনালে পা রেখেছে পাকিস্তান। এ গ্রুপের চার দলের মধ্যে বাংলাদেশসহ তিন দলেরই পয়েন্ট ছিল সমান (৬)। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় নেপাল-পাকিস্তান নিশ্চিত করে সাফের শেষ চার। আর দুই ম্যাচ জিতেও ঘরের মাঠে গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় বাংলাদেশ।

অন্যদিকে গ্রুপ ‘বি’ থেকে সবকটি ম্যাচ জিতেই শেষ চার নিশ্চিত করে ভারত। বাকি দুদেশ মালদ্বীপ ও শ্রীলঙ্কা একটি ম্যাচও জিততে পারেনি। নিজেদের মধ্যে মুখোমুখি লড়াইয়ে সমতা হওয়ায় একটি করে পয়েন্ট পায় মালদ্বীপ-শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত গোল ব্যবধানেও দুদলের অবস্থান একই হওয়াতে টসের মাধ্যমে শেষ চার নিশ্চিত করে দ্বীপরাষ্ট্র মালদ্বীপ।

Comments

comments