পাকিস্তান সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, নতুন সম্পর্ক চায় আমেরিকা

বিদেশ ডেক্স:

সন্ত্রাসবাদ নির্মূলের জন্য পাকিস্তানকে যে ৩০০ মিলিয়ন ডলার ত্রাণ দেওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্র তা বাতিল করা হচ্ছে। গত জানুয়ারিতে ওই অর্থ সাহায্যের ঘোষণা করেছিল আমেরিকা। এমন অবস্থায় ইমরান খান সরকারের সঙ্গে ‘নতুন’ করে সম্পর্ক করার চেষ্টা শুরু করার চেষ্টা করছে ওয়াশিংটন। পাকিস্তান সফরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সেই কাজই শুরু করলেন।

বিমানে আসার সময়েই পম্পেও সাংবাদিকদের জানান, পাক-মার্কিন সম্পর্কে সাম্প্রতিক অবনতির বেশিরভাগটাই হয়েছে ইমরান ক্ষমতায় আসার আগে। ফলে এ সরকারের সঙ্গে নতুনভাবে শুরু করতে চায় আমেরিকা। -খবর আনন্দবাজারপত্রিকা অনলাইনের। ইসলামাবাদে প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি ও সেনাপ্রধান কামার বাজওয়ার সঙ্গে বৈঠক করেন তিনি।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মার্কিন সাহায্য বন্ধ রাখা ও আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া নিয়ে পাক নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছেন পম্পেও। আলোচনার পর ইমরান বলেন, ‘আমি সবসময়েই আশাবাদী। খেলোয়াড়কে সবসময়েই আশাবাদী হতে হয়। কারণ মাঠে নেমে জেতার কথাই ভাবতে হয়।

তবে জঙ্গি দমন নিয়ে কড়া অবস্থান থেকে যে আমেরিকা সরে আসেনি তাও বুঝিয়ে দিয়েছেন পম্পেও। তার কথায়, জঙ্গি দমনে যেমন পদক্ষেপ দেখব বলে আমরা আশা করেছিলাম, তা দেখতে পাইনি। তার ফলেই পাকিস্তান ওই আর্থিক সাহায্য পাচ্ছে না। অবস্থার পরিবর্তন হলে আমাদের সিদ্ধান্তও পুনর্বিবেচনা করা হতে পারে।

Comments

comments