ট্যাক্স বাড়িয়ে দেশকে তামাক মুক্ত করা যাবে না: পরিকল্পনামন্ত্রী

প্রতিবেদক :

ট্যাক্স বাড়িয়ে দেশকে তামাক মুক্ত করা যাবে না বলে মন্তব্য করেছেন করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

বুধবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে তামাক দ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, মানুষকে বাচাঁতে হবে এবং ভাল কাজের দিকে নিয়ে আসতে হবে। যত দিন পর্যন্ত দেশ নেশা মুক্ত না হবে তত দিন পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে হবে। ‌এর জন্য শুধু সরকার নয়, দেশের সব শ্রেণীর মানুষকে এগিয়ে আসর আহ্বান জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ.আ.ম.স. আরেফিন সিদ্দিক বলেন, আমাদের দেশে তামাক শিল্পের উপর বিনিয়োগ খুব দু:খজনক ঘটনা। তাই এই বিনিয়োগ অবিলম্বে প্রতিহত করতে হবে। আর এই তামাকের ব্যবহার পাঁচ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে। এর ফলে তামাক শিল্পের উপর বিনিয়োগ অনেকটা কমে যাবে। বিশেষ করে আমাদের স্কুল কলেজের ছাত্রদের তামাক সর্ম্পকে সচেতন করতে হবে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত সংসদ সদস্য সাবের হোসেন বলেন, বাংলাদেশে প্রতিবছর এক লাখেরও বেশি মানুষ মারা যাচ্ছে এই তামাক দ্রব্য সেবন করে। এবং চার লাখেরও বেশি মানুষ পঙ্গুত্ব বরণ করছে। তাই এই তামাক দ্রব্য অতি তাড়াতাড়ি নিয়ন্ত্রণ করতে হবে। আর জাপান টোব্যাকো কোম্পানি আমাদের দেশে তামাক জাতীয় দ্রব্য উৎপাদনের জন্য যে বিনিয়োগ করতে চায় তা বন্ধ করতে হবে। এতে তামাক জাতীয় দ্রব্য উৎপাদনে চাষীরাও নিরোৎসাহিত হবে।

Comments

comments