ব্রেকিং নিউজ

গোয়েন্দা নজরে উসকানিদাতারা

প্রতিবেদক :

নিরাপদ সড়কের দাবিতে গত ২৯ জুলাই থেকে শুরু হওয়া শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনকে সহিংস করে তুলতে যারা বিভিন্নভাবে উসকানি দিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার চালিয়েছেন, তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার। সরকারের নীতিনির্ধারণী মহল থেকে পুলিশ ও গোয়েন্দাদের এ বিষয়ে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় এমন উসকানিদাতাদের চিহ্নিত করে তাদের প্রত্যেকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণে তৎপর হয়ে উঠেছে পুলিশ ও গোয়েন্দারা। চলছে গ্রেপ্তার অভিযান। উসকানিদাতাদের প্রত্যেকেই এখন গোয়েন্দাদের নজরে।
এদিকে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের পৃথক দুই মামলায় বেসরকারি কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীর
দুদিনের রিমান্ড গতকাল মঞ্জুর করেছেন ঢাকা মহানগর হাকিমের আদালত।
গোয়েন্দা অনুসন্ধানে দেখা গেছে, শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে রাজধানীসহ দেশজুড়ে অরাজক পরিস্থিতি সৃষ্টি এবং এর মাধ্যমে রাজনৈতিক ফায়দা লুটতে তৎপর ছিল একাধিক পক্ষ। এমন হীন উদ্দেশ্য চরিতার্থ করতে তারা শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টায় লিপ্ত ছিল; কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে ছদ্মবেশে নিজেদের লোক ঢুকিয়ে ব্যাপক নাশকতামূলক কর্মকা-ের পরিকল্পনাও করেছিল। এমন স্বার্থান্বেষী পক্ষগুলোই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় নানা ধরনের অপপ্রচার চালিয়েছিল শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে সহিংসতায় রূপ দিতে। বিশেষ করে, ফেসবুক ও টুইটারেই অধিকাংশ অপপ্রচার ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো হয়। পুলিশ, র‌্যাব ও গোয়েন্দাদের অনুসন্ধান ও তদন্তে এমন তথ্য উঠে এসেছে।

এদিকে গ্রেপ্তার হওয়া ২২ শিক্ষার্থীকে গতকাল ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করার সময় অনেককেই রশি দিয়ে বেঁধে আনতে দেখা যায়।

Comments

comments