ফল ঘোষণায় বিলম্ব, অনিয়মের অভিযোগ দলগুলোর

আন্তর্জাতিক ডেস্ক :

পাকিস্তানের জাতীয় নির্বাচনে ফল ঘোষণায় অস্বাভাবিক বিলম্ব হচ্ছে। এ নিয়ে দেশটির রাজনৈতিক মহলে বাড়ছে উদ্বেগ। ভোট শেষ হওয়ার পর ১৫ ঘণ্টা পেরিয়ে গেলেও নির্বাচন কমিশন থেকে চূড়ান্ত ফলাফল না পাওয়ায় দেশটির বড় রাজনৈতিক দলগুলো এ উদ্বেগ প্রকাশ করেছে।
 
নির্বাচনে ভোট গণনায় বিলম্ব ও গণনার সময় কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ এনে ইতোমধ্যেই ফল প্রত্যাখ্যান করেছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর প্রধান শাহবাজ শরীফ। সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দেন।
 
নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলেছে পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি এবং মোত্তাহেদা কওমী মুভমেন্টও (এমকিউইএম)। তারাও বলেছেন, ভোট গণনায় অনিয়ম হয়েছে। ভোটকেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়া হয়েছে।
 
এদিকে বৃহস্পতিবার রাতে টুইটারে পিপিপি প্রধান বিলাওয়াল ভুট্টো লিখেছেন, মধ্যরাত পার হয়ে যাচ্ছে, অথচ কোনও আসনের চূড়ান্ত ফলাফল এখনও আমি পাইনি। আমার দলের প্রার্থীরা অভিযোগ করেছেন, ভোট গণনার সময় তাদের এজেন্টদের বের করে দেয়া হয়েছে। যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।
 
যদিও সর্বোচ্চ আসনে এাগিয়ে থাকা ইমরান খান বা তার দলের পক্ষ থেকে ফলাফল নিয়ে কোনও মন্তব্য আসেনি। তবে তার দলের নেতাকর্মীরা   
 
রাজনৈতিক দলগুলোর এমন অভিযোগ অবশ্য নির্বাচন কমিশন উড়িয়ে দিয়েছে। প্রধান নির্বাচন কমিশনার সর্দার মোহাম্মদ রেজা বলেন, নির্বাচন শতভাগ স্বচ্ছ হয়েছে। ফল বিলম্বে কোনও চাপ বা ষড়যন্ত্র নেই। প্রযুক্তিগত দুর্বলতার কারণে এই বিলম্ব হচ্ছে। কারণ রিজাল্ট ট্রান্সমিশন সিস্টেম কাজ করছে না।
 
তবে পুরো ফলাফল জানাতে কত সময় লাগবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনও সময়সীমা জানাতে পারেননি সর্দার মোহাম্মদ রেজা। 
 
উল্লেখ্য, প্রায় ৪৮ শতাংশ ভোট গণনা শেষে ২৭২ আসনের জাতীয় পরিষদে ১১৩টিতে এগিয়ে আছে ইমরান খানের দল পিটিআই। এরপরই আছে নওয়াজ শরীফের মুসলিম লিগ। তারা এগিয়ে আছে ৬৪টি আসনে। অপরদিকে পিপিপি এগিয়ে আছে ৪২ আসনে।

 

Comments

comments