ব্রেকিং নিউজ

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক :

আধুনিক মালয়েশিয়ার রুপকার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মাদ। আজ (বৃহস্পতিবার) রাতে কুয়ালালামপুরের রয়্যাল প্যালেসে তিনি শপথ নিয়েছেন। এর মধ্যদিয়ে তিনি বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হলেন। দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, বুধবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে মাহাথিরের নেতৃত্বাধীন বিরোধী জোট ‘পাকাতান হারাপান’ ১২২ আসন লাভ করেছে।

 প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল (বিএন) পেয়েছে ৭৯ আসন। মালয়েশিয়ায় সরকার গঠনের জন্য পার্লামেন্টের ১১২ আসন প্রয়োজন। এ বিজয়ের মাধ্যমে মালয়েশিয়ার ক্ষমতাসীন ‘বারিসান ন্যাশনাল’ জোটের ছয় দশকেরও বেশি সময়ের শাসনের অবসান ঘটিয়েছেন মাহাথির। নিজের সাবেক শিষ্য ও বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে নির্বাচনে লড়তে মাহাথির সম্প্রতি নিজের অবসর জীবনের অবসান ঘটিয়ে আবার রাজনীতিতে পা রাখেন।


নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার পর মাহাথির সাংবাদিকদের বলেন, “আমরা প্রতিশোধ নিতে আসিনি, আমরা এসেছি আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা করতে।” নির্বাচনের ফল ঘোষিত হওয়ার পর মাহাথিরের সমর্থকরা রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করেন। মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী ও রাজনৈতিক বন্দি আনোয়ার ইব্রাহীমের প্রসঙ্গে মাহাথির জানান, সাবেক ওই নেতার সাধারণ ক্ষমার বিষয়টি নিয়ে তারা কাজ করবেন। তিনি জুন মাসে মুক্তি পাবেন। ক্ষমা ঘোষণার পর তিনি ফের সংসদ সদস্য হওয়ার যোগ্যতা অর্জন করবেন। তবে তার আগে নির্বাচনের মাধ্যমে তাকে পার্লামেন্টের সদস্য হতে হবে।


মাহাথিরের সমর্থকদের উল্লাস
মালয়েশিয়া সরকারের একজন মুখপাত্র নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার পর আজ (বৃহস্পতিবার) ও আগামীকাল (শুক্রবার) সারাদেশে সরকারি ছুটি ঘোষণা করেছেন। মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার স্থপতি মাহাথির মোহাম্মাদ ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল পর পর পাঁচবার সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিয়েছিলেন।

Comments

comments