কুর্দি সন্ত্রাসীদের সহযোগিতা দিলে ফরাসি সেনাদের ওপর হামলা করবে তুরস্ক-বুজদাগ

আন্তর্জাতিক ডেস্ক :

কুর্দি গেরিলাদেরকে সমর্থন ও সহযোগিতা দিলে ফরাসি সেনাদের ওপর আঘাত হানার হুমকি দিয়েছে তুরস্ক। তুর্কি উপপ্রধানমন্ত্রী বাকির বুজদাগ আজ (শুক্রবার) বলেছেন, যারা তুরস্কবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সহযোগিতা দেবে ও তাদের সঙ্গে সংহতি প্রকাশ করবে, আঙ্কারা তাদেরকেও সন্ত্রাসী হিসেবে গণ্য করবে এবং তাদের ওপর আঘাত হানবে। তিনি এক টুইটে এ কথা বলেছেন।

তবে ফ্রান্স এ ধরনের অযৌক্তিক পদক্ষেপ নেবে না বলে তিনি আশা করেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন গতকাল (বৃহস্পতিবার) এলিসি প্রাসাদে সিরিয়ার কুর্দি গেরিলা নেতাদের সঙ্গে বৈঠকে তাদের প্রতি সমর্থনের যে ঘোষণা দিয়েছেন তার প্রতিক্রিয়ায় তুর্কি উপপ্রধানমন্ত্রী এসব কথা বলেছেন।  

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগান এ প্রসঙ্গে বলেছেন, কুর্দি গেরিলাদের বিষয়ে ফ্রান্স শতভাগ ভুল অবস্থান নিয়েছে। তিনি বলেন, " মিত্র দেশগুলোর সেনাদের ক্ষতি করার কোনো ইচ্ছা আমাদের নেই। তবে আমরা সীমান্তে গেরিলাদেরকে অবাধে তৎপরতা চালানোর অনুমতি দিতে পারি না।"

তুরস্ক সিরিয়ার আফরিনে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি দেশটির নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে আঙ্কারা দাবি করে আসছে

Comments

comments