গুপ্তচরবৃত্তির অভিযোগ, যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৬০ কূটনীতিক বহিষ্কার


আন্তর্জাতিক ডেস্ক :
যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৬০ জন কূটনীতিককে বহিষ্কারের আদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি সিয়াটলে অবস্থিত রাশিয়ান দূতাবাসও বন্ধের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (২৬ মার্চ) যুক্তরাষ্ট্রের সিনিয়র প্রশাসনিক কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। জানা যায়, বহিষ্কৃত ৬০ কূটনীতিকের মধ্যে ৪৮ রাশিয়ান দূতাবাস ও ১২ জন জাতিসংঘে কর্মরত।

পক্ষ্যত্যাগকারী রুশ গুপ্তচর সার্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে নার্ভ গ্যাসের মাধ্যমে হত্যার চেষ্টার জের ধরে ওই কূটনীতিকদের বহিষ্কারাদেশ দেওয়া হয়েছে। এটাকে রাশিয়ার বিরুদ্ধে ট্রাম্প সরকারের নেওয়া সবচেয়ে ‘বেপরোয়া সিদ্ধান্ত’ বলে অভিহিত করেছেন বিশ্লেষকরা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রাশিয়ার এ হামলা রাসায়নিক অস্ত্র কনভেনশন ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন প্রশাসনিক কর্মকর্তা আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলেন, রাশিয়া সরকারকে বলতে বাধ্য হচ্ছি যে, আমাদের বন্ধুদের আক্রমণ করার ফলাফল খুবই মারাত্মক।

গত ৪ মার্চ সাবেক রুশ গুপ্তচর সার্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে যুক্তরাজ্যের একটি পার্ক থেকে গুরুত্বর অবস্থায় উদ্ধার করা হয়। এঘটনার পর ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Comments

comments