নিউইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় যুবকের যাবজ্জীবন


বিশেষ প্রতিনিধি, 
নিউইয়র্কে বাংলাদেশি অধ্যুষিত ওজনপার্কে মসজিদের ইমাম আলাউদ্দিন আকুঞ্জি ও তার সহযোগী তারা মিয়া হত্যাকাণ্ডের ঘটনায় অস্কার মোরেল নামে এক যুবককে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত। স্থানীয় সময় শুক্রবার দুপুরে নিউইয়র্কের কুইন্স ক্রিমিনাল কোর্টে ১২ সদস্যের জুরি বোর্ড ও বিচারক তাকে দোষী সাব্যস্ত করে এই রায় দেন। অস্কার মোরেলকে প্রথম, দ্বিতীয়, তৃতীয় চতুর্থ ডিগ্রি খুনী হিসেবে চিহ্নিত করে তার এই শাস্তি নির্ধারণ করা হয়।
 
জানা যায়, ২০১৬ সালের ১৩ আগস্ট দুর্বৃত্তের গুলিতে নিহত হন নিউইয়র্কের ওজনপার্কের আল-ফোরকান মসজিদের ইমাম আলাউদ্দিন আকুঞ্জি (৫৫) এবং তার সহযোগী মুসল্লি তারা মিয়া (৬৪)। স্থানীয় লিবার্টি অ্যাভিনিউ'র ৮০ স্ট্রিটে হেঁটে যাবার সময় দুর্বৃত্ত তাদের পেছন থেকে গুলি করে। পুলিশ সড়কের আশেপাশের ভিডিও ফুটেজ দেখে অস্কার মোরেল নামে ওই যুবককে গ্রেফতার করে। আদালত তাকে অভিযুক্ত করে। কিন্তু অভিযুক্ত যুবক আদালতে নিজেকে নির্দোষ দাবি করলে হত্যাকাণ্ডের পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে পুলিশ। এ হত্যাকাণ্ডে পুলিশ অস্কার মোরেলের সম্পৃক্তার যথেষ্ট তথ্য প্রমাণ পায়।

আরও জানা গেছে, প্রায় দুই বছর ধরে কুইন্স ক্রিমিনাল কোর্টে মামলার বিচার কাজ চলছিল এবং গত কয়েকদিন ধরে ১২ সদস্যের জুরি বোর্ডের মতামত নেন আদালত। মামলার তথ্য-উপাত্ত এবং জুরি বোর্ডের মতামতের ভিত্তিতে আদালত অস্কার মোরেলকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেন।আগামী ১৭ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এই রায় ঘোষণা হবে।

Comments

comments