ব্রেকিং নিউজ

তিব্বতি নেতা দালাই লামার অনুষ্ঠান থেকে বিরত থাকার নির্দেশ দিল্লীর

আন্তর্জাতিক ডেস্ক :

চিনের সঙ্গে ভারতের সম্পর্ক মোটেই ভালো যাচ্ছে না, বিশ্ব রাজনীতিতে দু’দেশের অবস্হান মুখোমুখি অবস্হায়। তাই অপ্রত্যাশিতভাবে দালাই লামার সঙ্গে দূরত্ব চাইল নয়াদিল্লি। দালাই লামার অনুষ্ঠান থেকে দূরে থাকতে নির্দেশ দেওয়া হল কেন্দ্রীয় নেতাদের। কারণ চিনের সঙ্গে সম্পর্ক খুবই স্পর্শকাতর বলে উল্লেখ করা হয়েছে।

আগামী এত দেড় মাসের মধ্যে তিব্বতের নেতাদের সঙ্গে যত ধরনের অনুষ্ঠান রয়েছে তা থেকে সরে আসার পরামর্শ দেওয়া হয়েছে সরকারি আমলা, আধিকারিক ও নেতা-মন্ত্রীদের। মার্চের শেষ ও এপ্রিলের শুরুতে দালাই লামার তিব্বত থেকে ভারতে চলে আসার ষাট বছর পূর্তি হচ্ছে। সেই উপলক্ষে ভারতে তিব্বতি নেতৃত্ব নানা অনুষ্ঠানের আয়োজন করছে। সেখানেই বেশি না ঘেঁষার পরামর্শ দেওয়া হয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি বিদেশ সচিব বিজয় গোখলে মন্ত্রকের সচিব পিকে সিনহাকে এই বিষয়ে নোট পাঠান। তারপরই সিনহা সমস্ত বরিষ্ঠ নেতা ও সরকারি আমলাদের জানিয়ে দেন, তিব্বতের নেতৃত্বের আমন্ত্রণে কোনও অনুষ্ঠানে যেন কেউ অংশ না নেন। বিজ্ঞপ্তি জারি করে সমস্ত কেন্দ্রীয় ও সরকারি দফতর ও একইসঙ্গে রাজ্য সরকারগুলিকেও কোনও আমন্ত্রণ গ্রহণ করতে নিষেধ করা হয়েছে।

দালাই লামার সঙ্গে ভারতের দীর্ঘ সুসম্পর্কের ইতিহাস রয়েছে। ষাটের দশকে তিনি তিব্বত ছেড়ে পালিয়ে ভারতে আসেন। সেই সময় থেকেই মধুর সম্পর্ক।

Comments

comments