যুক্তরাষ্ট্রের লক্ষ অর্জন না হওয়া পর্যন্ত পাকিস্তানে ড্রোন হামলা চলবে- ওয়াশিংটন

আন্তর্জাতিক ডেস্ক :

ওয়াশিংটন ইসলামাবাদকে পরিস্কার জানিয়ে দিয়েছে যে, দেশের ভেতরে জঙ্গি গ্রুপগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার ব্যাপারে পাকিস্তান যুক্তরাষ্ট্রকে সন্তুষ্ট না করা পর্যন্ত পাকিস্তানের অভ্যন্তরে ড্রোন হামলা অব্যাহত থাকবে। দ্য নেশান এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, পাকিস্তানের প্রতিবাদ প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র বলেছে, জঙ্গি গ্রুপগুলোর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের মাধ্যমে পাকিস্তানকে এটা অর্জন করে নিতে হবে।

ওয়াশিংটনের সাথে সাম্প্রতিক যোগাযোগের কথা উল্লেখ করে এক কর্মকর্তা বলেন: “যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে আমরা কিছু জঙ্গি গ্রুপকে আশ্রয় দিচ্ছি এবং তাদের সাথে দ্বিমুখী খেলা খেলছি। ড্রোন হামলা বন্ধের জন্য তাদেরকে সন্তুষ্ট করতে হবে। কিন্তু তাদের সন্তুষ্ট করা সহজ মনে হচ্ছে না।”

তিনি আরও বলেন: “ড্রোন হামলার বিরুদ্ধে পাকিস্তানের ভেতরে যে ক্ষোভ, সে ব্যাপারে আমরা তাদের জানিয়েছি। জনগণ চায়, ড্রোন হামলার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়া হোক। যেটার কারণে পাক-মার্কিন সম্পর্কের ভয়াবহ অবনতি হতে পারে। কিন্তু তারা (যুক্তরাষ্ট্র) এখন পর্যন্ত কোন ইতিবাচক সাড়া দেয়নি।”

গত সপ্তাহে, পাকিস্তান সাবধান করে দিয়ে বলেছে পাকিস্তানে সীমানার মধ্যে মার্কিন ড্রোন হামলা দুই দেশের অংশীদারিত্বের সম্পর্কের জন্য ক্ষতিকর হতে পারে।

মার্কিন ড্রোন হামলায় কুররাম এজেন্সি এলাকায় দু’জন নিহত হওয়ার পর এই বিবৃতি দেয়া হয়।

স্পিন তাল এলাকায় দুটো মিসাইল আঘাত হানে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

কুররাম এজেন্সি এলাকায় আফগানিস্তানের মার্কিন ঘাঁটি থেকে পরিচালিত ড্রোন হামলা নিয়ে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র পরস্পরবিরোধী দাবি করে আসছে।

পররাষ্ট্র দফতরের মুখপাত্র ড. মোহাম্মদ ফয়সাল বলেন, পাকিস্তানের ভেতরে আফগান শরণার্থী ক্যাম্পে মার্কিন ড্রোন থেকে যে হামলা চালানো হয়েছে, সে দাবির ব্যাপারে অটল পাকিস্তান।

তবে, মার্কিন দূতাবাসের মুখপাত্র রিচার্ড স্নেলসায়ার পাকিস্তানের দাবি অস্বীকার করেছেন। তিনি বলেন, “পররাষ্ট্র দফতরের বিবৃতিতে আফগান শরণার্থী ক্যাম্পে হামলার যে দাবি জানানো হয়েছে, তা মিথ্যা।”

২০০৪ সাল থেকে নিয়ে যুক্তরাষ্ট্র সরকার পাকিস্তানের উত্তরপশ্চিম এলাকায় বহু জায়গায় ড্রোন হামলা চালিয়েছে। অধিকাংশ হামলা চালানো হয়েছে আফগান সীমান্তবর্তী কেন্দ্র-নিয়ন্ত্রিত উপজাতী এলাকায়।

Comments

comments