ব্রেকিং নিউজ

পাকিস্তান বিরোধী টুইট, ডলারের পরিবর্তে চীনা মুদ্রায় বাণিজ্য করবে ইসলামাবাদ

আন্তর্জাতিক ডেস্ক :

চীনের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে মার্কিন ডলার বাদ দিয়ে স্থানীয় মুদ্রায় লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক গতকাল (বুধবার) জানিয়েছে, ডলারের জায়গায় তারা এখন থেকে চীনা মুদ্রা ইউয়ান ব্যবহার করবে। পাকিস্তান সন্ত্রাসীদেরকে নিরাপদ আশ্রয় দিচ্ছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন অভিযোগ করার পর ইসলামাবাদ এ ঘোষণা দিল।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে লেনদেনের জন্য চীনা মুদ্রা ব্যবহারের বিষয়ে সব রকমের ব্যবস্থা নেয়া হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, দেশের অর্থ ও মুদ্রা বাজারের নীতি নির্ধারকদের সঙ্গে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে যাতে আমদানি, রপ্তানি ও আর্থিক লেনদেনের ক্ষেত্রে ইউয়ানের ব্যবহার নিশ্চিত করা যায়। পাকিস্তান শতকরা ২৮ ভাগ পণ্য চীন থেকে আমদানি করে থাকে।  

গত সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, "আফগানিস্তানে তৎপর সন্ত্রাসীদেরকে আশ্রয় দিচ্ছে পাকিস্তান। অথচ এই পাকিস্তানকে আমেরিকা গত ১৫ বছর ধরে বোকার মতো তিন হাজার তিনশ কোটি ডলার অর্থ সহায়তা দিয়েছে।" এরপরই জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি এক সংবাদ সম্মেলনে জানান, পাকিস্তানের জন্য বরাদ্দ ২৫ কোটি ৫০ লাখ ডলার অর্থ সহায়তা স্থগিত করবে হোয়াইট হাউজ।

Comments

comments