সিরিয়া থেকে সরিয়ে নেওয়া হচ্ছে সব মার্কিন সেনা

প্রতিবেদক:
সিরিয়া থেকে ৪০০ মার্কিন মেরিন সেনা সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট। উগ্র তাকফিরি গোষ্ঠী দায়েশের কবল থেকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা শহর পুনরুদ্ধারে কুর্দি যোদ্ধাদের সহযোগিতা দিয়েছেন এসব মার্কিন সেনা।
জোটের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, "রাকা শহর সন্ত্রাসীমুক্ত হওয়ায় এবং উগ্র তাকফিরি গোষ্ঠী দায়েশ পরাজিত হওয়ায় মার্কিন মেরিন সেনাদের স্বদেশে ফিরিয়ে নেওয়া হচ্ছে।"

জোটের অপারেশন ডাইরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল জোনাথন ব্রাগা এক বিবৃতিতে জানিয়েছেন, "সুবিধামত সময়ে আমরা আমাদের সেনাদের সরিয়ে নিচ্ছি। তবে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সিরিয়া এবং ইরাকে আমাদের মিত্র পক্ষগুলোর সঙ্গে  সহযোগিতা অব্যাহত থাকবে।"
গত মাসে দামেস্কের সরকার বিরোধী মার্কিন মদদপুষ্ট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ দায়েশকে হটিয়ে রাকা শহরের নিয়ন্ত্রণ নেয়। ২০১৪ সালে দায়েশ রাকা দখলে নেয় এবং শহরটিকে তাদের খেলাফতের কথিত 'রাজধানী' হিসেবে ঘোষণা করে। তবে বিদেশী মদদপুষ্ট এসডিএফ যোদ্ধারা রাকা শহর পুরোপুরি "মুক্ত" করার যে ঘোষণা দিয়েছিল তা প্রত্যাখ্যান করে সিরিয়ার সরকার। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছিল, রাকা শহর সিরিয়ার সেনাবাহিনীর নিয়ন্ত্রণে আসার আগ পর্যন্ত এটিকে ‘অধিকৃত শহর’ হিসেবেই বিবেচনা করা হবে।

Comments

comments