মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের প্রয়োজন আছে: প্রধানমন্ত্রী

প্রতিবেদক:

তিন দিনব্যাপী রাষ্ট্রদূত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি: ফোকাস বাংলা)রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য বাংলাদেশের রাষ্ট্রদূতদের সক্রিয় থাকতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের প্রয়োজন আছে, এতে কোনও সন্দেহ নেই। এরপরও প্রতিবেশী দেশ হওয়ায় মিয়ানমারের সঙ্গে সদ্ভাব রেখে আমরা এই সমস্যাটা সমাধান করতে চাই। রবিবার তিন দিনব্যাপী রাষ্ট্রদূত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এখানে বিভিন্ন দেশে নিযুক্ত রাষ্ট্রদূতরা এসেছেন। আপনারা একটি ভালো অভিজ্ঞতা নিয়ে যেতে পারবেন। বাংলাদেশের বিষয়টা তুলে ধরতে পারবেন। আমরা যেন রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত ফেরত পাঠাতে পারি, সেই ব্যাপারে আরও সক্রিয় থাকতে পারবেন।

গত ২৩ নভেম্বর রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য বাংলাদেশ ও মিয়ানমার সমঝোতার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, দ্বিপক্ষীয়ভাবে এটি করা হয়েছে, যার মাধ্যমে আমরা রোহিঙ্গাদের আমরা ফেরত পাঠাতে পারবো। তিনি আরও বলেন, আমরা তাদের আশ্রয় দিয়েছি। সে কারণে প্রতিটি দেশ বাংলাদেশকে সাধুবাদ দিচ্ছে ও সম্মান জানাচ্ছে। বাংলাদেশের জন্য এত বড় প্রাপ্তি এর আগে কখনও হয়নি।

Comments

comments