ইসরাইলের সঙ্গে ভারতের যুদ্ধ মহড়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক: 

একটি বহুপাক্ষিক যুদ্ধ মহড়ায় অংশ নিতে ইসরাইল গিয়েছে ভারতের ৪৫ সদস্যের কমান্ডো দল। মঙ্গলবার (৩১ নভেম্বর) এই দলসহ একটি সি -১৩০ ‘সুপার হারকিউলিস’ বিমান ইসরাইলে পাঠায় দক্ষিণ এশিয়ার দেশটি। “ব্লু ফ্ল্যাগ-১৭” শীর্ষক ১৫ দিনব্যাপী এই যু্দ্ধ মহড়া আজ (২ নভেম্বর) শুরু হচ্ছে।

এই প্রথমবারের মতো ইসরাইলে সামরিক মহড়ায় অংশ নিচ্ছে ভারতীয় দল। মহড়ায় ভারত, ইসরাইল ছাড়াও যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, গ্রীস ও পোল্যান্ড অংশ নিবে। গত জুলাইয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইসরাইল সফরের পর দুই দেশের সামরিক সম্পর্কে এই অগ্রগতি সূচিত হয়।

একজন ভারতীয় কর্মকর্তা বলেন, “ব্লু ফ্ল্যাগ একটি বহুপাক্ষিক অর্ধবার্ষিক সামরিক মহড়া। অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে সামরিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে এর আয়োজন করা হয়। উভাডা এয়ার ফোর্স বেসে মহড়াটি অনুষ্ঠিত হচ্ছে। অংশগ্রহণকারী দেশগুলোর যুদ্ধ অভিজ্ঞতা ও ব্যবহারিক জ্ঞান ভাগ করে নেওয়ার একটি প্লাটফর্ম হলো মহড়া।’

তিনি আর বলেন, “এই প্রথমবারের মতো ভারতীয় বিমানবাহিনী একটি বহুপক্ষীয় মহড়ায় ইসরায়েলি বিমান বাহিনীর সাথে কাজ করছে। ‘ব্লু ফ্ল্যাগ’র মাধ্যমে আমরা সেরা পেশাদার বাহিনীগুলোর সর্বোত্তম বৈশিষ্টগুলো শেখার সুযোগ পাব।”

ভারতে শীর্ষ তিন অস্ত্র সরবরাহকারী দেশের একটি ইসরায়েল। প্রতি বছর ইহুদী রাষ্ট্রটি ভারতে প্রায় ১ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করছে এবং তা ক্রমাগত বাড়ছে। এসব সামরিক সরঞ্জামের মধ্যে আছে, ফ্যালকন এডব্লিউসিএএস (আকাশযুদ্ধে সতর্কীকরণ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা), হেরন ও হার্প ইউএইভি (মানববিহীন উড়ন্ত যুদ্ধযান), এরোস্ট্যাট ও গ্রিন পাইন রাডার, বিমান বিধ্বংসী বারাক ক্ষেপণাস্ত্র এবং বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র ও লেজার-গাইডেড বোমা।

Comments

comments