বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে স্বীকৃতি ইউনেস্কোর

প্রতিবেদক:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো।
স্থানীয় সময় গতকাল সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত ইউনেস্কোর সদর দপ্তরে সংস্থাটির মহাপরিচালক (ডিজি) ইরিনা বোকোভা এই  ঘোষণা দেন।

আজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
১৯৭১ সালের বাঙালির মুক্তিআন্দোলনের উত্তাল সময়ে রমনার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বজ্রকণ্ঠে ঘোষণা করেন—‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ সেই দিনের অগ্নিঝরা ভাষণে ছিল বাঙালির স্বাধীনতা ও মুক্তির দিক-নির্দেশনা। তিনি বলেন, ‘ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো। যার যা আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে। রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেবো, দেশকে মুক্ত করে ছাড়বো-ইনশাল্লাহ।’
বাঙালির আদর্শ ও চেতনার কেন্দ্রবিন্দু এই ভাষণই একমাত্র ভাষণ যা একটি নিরস্ত্র জাতিকে সশস্ত্র জাতিতে পরিণত করে এবং সেই ভাষণ কেবল বাঙালিকে নয়, পৃথিবীর স্বাধীনতাকামী, নিপীড়িত ও বঞ্চিত জনগণের দিক-নির্দেশক হিসেবে আজও বিবেচিত হচ্ছে।
বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়ে ‘মেমরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’ -এ তালিকাভুক্ত করা হয়েছে। এটি ইউনেস্কো দ্বারা পরিচালিত বিশ্বের গুরুত্বপূর্ণ তথ্যচিত্র ঐতিহ্যের একটি তালিকা। আন্তর্জাতিকভাবে গুরুত্ব রয়েছে এমন বিষয়গুলোকেই এখানে অন্তর্ভুক্ত করা হয়।

Comments

comments