আনান কমিশনের রিপোর্টের ওপর নিরাপত্তা পরিষদে শুনানি

প্রতিবেদক:
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের নিয়ে কফি আনান কমিশনের রিপোর্টের ওপর শুনানি করতে আগামীকাল শুক্রবার অনানুষ্ঠানিক বৈঠকে বসবে। কূটনীতিকরা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
জাতিসংঘের রাজনীতি বিষয়ক শীর্ষ কর্মকর্তা জেফ্রি ফেটম্যান রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে চারদিনের জন্য শুক্রবার মিয়ানমার যাচ্ছেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সামরিক বাহিনীর ব্যাপক দমন পীড়নের কারণে আগস্ট মাসের শেষ দিক থেকে পাঁচ লাখের বেশি মানুষ ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে এসেছে। জাতিসংঘ এটিকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করে এর কঠোর নিন্দা জানায়।
জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস সামরিক দমনপীড়ন বন্ধের এবং রাখাইন রাজ্যে পুড়িয়ে দেওয়া বিভিন্ন গ্রামে ত্রাণকর্মীদের প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি রোহিঙ্গাদের নিরাপদে তাদের ঘরবাড়িতে ফিরে যাওয়ার অনুমতি দেওয়ার ব্যাপারে পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান।
জাতিসংঘের এক কর্মকর্তা জানান, ফেটম্যান এসব গুরুত্বপূর্ণ বিষয়ের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছাতে মিয়ানমারের সাথে আলোচনা করবেন।
গত আগস্ট মাসের শেষের দিকে আনান রাখাইন রাজ্যের ব্যাপারে গঠিত কমিশনের চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছেন। এই কমিশনের সভাপতি হিসেবে তিনি মিয়ানমারের কার্যত নেতা অং সান সুচির কাছে কিছু সুপারিশ বাস্তায়নের অনুরোধ জানিয়েছেন। আর সেটির ওপরই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুনানি করতে যাচ্ছে।

Comments

comments